ইউল্যাবে কোয়ালিটি অ্যাসুরেন্স ইন হায়ার এডুকেশন শীর্ষক কর্মশালা

University Liberal Artsমানসম্মত শিক্ষার পরিবেশ যুব সমাজকে জঙ্গিবাদ সম্পৃক্ততা থেকে দূরে রাখবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান। সোমবার (০৫ সেপ্টেম্বর) রাজধানীর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিলনায়তনে ‘কোয়ালিটি অ্যাসুরেন্স ইন হায়ার এডুকেশন’ শীর্ষক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

আব্দুল মান্নান বলেন, সম্প্রতি দেশে জঙ্গিবাদ উত্থানে কিছুটা সম্মানহানি ঘটেছে। এতে আমি শিক্ষক ও ছাত্রদের কোনো সমস্যা দেখি না। তাহলে সমস্যা কোথায়? সমস্যা আমাদের খুঁজে বের করতে হবে। এজন্য মানসম্মত শিক্ষা পদ্ধতি, উন্নত পাঠাগার, উন্নত পাঠ্যসূচিসহ শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশকে আরো উন্নত করেত হবে। একইসঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানে দেশীয় সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে আড্ডার ব্যবস্থা রাখতে হবে।এছাড়া সিনেমা দেখা, খেলাধুলা, ফ্যাশন শো ও দেশি-বিদেশি সাহিত্যের ওপর আলোচনা ব্যবস্থা রাখার পক্ষে মত দেন তিনি।

11

Post MIddle

তিনি বলেন, বিশ্বের কাছে বাংলাদেশের শিক্ষা খাতের অগ্রগতি বিস্ময়কর। বর্তমান সরকার শিক্ষা খাতে প্রচুর বরাদ্দ দিচ্ছে। মানসম্মত শিক্ষা ব্যবস্থার জন্য সরকার আন্তরিক। আমি নিজের হাতে ২ হাজার কোটি টাকার শিক্ষা সংশ্লিষ্ট উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছি। এছাড়া বিশ্বব্যাংকও দেশের শিক্ষা খাতে সহায়তা দিয়ে যাচ্ছে।

আব্দুল মান্নান আরো বলেন, বর্তমানে ৫ মিলিয়ন (৫০ লাখ) মানুষ বাইরে কাজ করেন। বাইরের দেশের ২ লাখ মানুষ আমাদের এখানে কাজ করেন। তাদের একজনকে বাংলাদেশির থেকে তিনগুণ বেতন দিয়ে কাজ করাতে হয়। কারণ, তারা কোয়ালিটি সম্পন্ন। আর আমাদের শিক্ষার্থীদের দক্ষতা কম ও আচরণেও সমস্যা রয়েছে। এজন্য শিক্ষার কোয়ালিটি বৃদ্ধির পাশাপাশি দক্ষ শিক্ষকও প্রয়োজন।এ সময় ইউল্যাবে শিক্ষার মান পর্যবেক্ষণে ‘কোয়ালিটি অ্যাসুরেন্স সেল’ (আইকিউসি) ওয়েবসাইট চালু করেন তিনি।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ইমরান আহমেদ, প্রো-উপাচার্য প্রফেসর এইচ এম জহিরুল হক, ইউজিসি’র কোয়ালিটি অ্যাসুরেন্স স্পেশালিস্ট ড. সঞ্জয় কুমার অধিকারি, ইউজিসি’র কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিটের প্রধান মেজবাহ উদ্দিন আহমেদ প্রমুখ।

16

পছন্দের আরো পোস্ট