ঢাবিতে বঙ্গবন্ধু চেয়ারের মূলধন বৃদ্ধি

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর মূলধন বৃদ্ধির লক্ষ্যে বেগম জেবুন্নেছা ও কাজী মাহবুবউল্লাহ জনকল্যাণ ট্রাস্ট ফান্ডের পক্ষ থেকে আরও ৫৮ লাখ ৭৬ হাজার ৫শ’ টাকার অনুদান প্রদান করা হয়েছে। ফান্ডের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের ভাইস-চেয়ারপার্সন মিসেস নিলুফার জাফরউল্লাহ এমপি মঙ্গলবার (৩০ আগস্ট)  বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের কাছে অনুদানের এই চেক হস্তান্তর করেন। এই অনুদানের ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর মূলধন ১ কোটি টাকায় উন্নীত হলো।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, ইতিহাস বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন, মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের পরিচালক অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, ব্যাংকের স্পন্সর শেয়ারহোল্ডার কাজী জাফরউল্লাহ, বেগম জেবুন্নেছা ও কাজী মাহবুবউল্লাহ ট্রাস্ট ফান্ডের চেয়ারপার্সন মিসেস জোবায়দা মাহবুব লতিফ, মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো: আহসান-উজ-জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামান উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর মূলধন বৃদ্ধির লক্ষ্যে অনুদান প্রদান করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এই অনুদানের ফলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনসহ বিভিন্ন বিষয়ে পরিচালিত গবেষণা কার্যক্রম আরও গতিশীল হবে। তিনি ‘বঙ্গবন্ধু চেয়ার’ এর সম্মান ও মর্যাদা রক্ষায় আন্তরিকভাবে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

১৯৯৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা করা হয়। ##

পছন্দের আরো পোস্ট