ডিআইইউতে সেলফ এ্যাসেসমেন্ট শীর্ষক কর্মশালা

2001ঢাকা ইনটারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র গ্রিন রোড ক্যাম্পাসের ড. এম আই পাটোয়ারী মিলনায়তনে সেলফ এ্যাসেসমেন্টত্তোর উন্নয়ন পরিকল্পনা শীর্ষক এক কর্মশালা গত ২৯ আগস্ট সোমবার অনুষ্ঠিত হয়েছে।  বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে আইন, ইংরেজি এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের শিক্ষকমণ্ডলী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কোয়ালিটি এ্যাসিউরেন্স ইউনিটের (কিউএইউ) প্রধান অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে এবং অধ্যাপক ড. এম মুহিবুর রহমান, এআইএফ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ, অধ্যাপক ড. এম আবুল কাশেম, কিউএ বিশেষজ্ঞ, কিউএইউ, ইউজিসি; অধ্যাপক ড. সঞ্জয় কুমার অধিকারী, কিউএ বিশেষজ্ঞ, কিউএইউ, ইউজিসি; ড. মোখলেসুর রহমান, সিনিয়র অপারেশনস অফিসার, এডুকেশন গ্লোবাল প্রাকটিস, বিশ্ব ব্যাংক এবং ডিআইইউ’র ট্রাস্টি বোর্ডের সহ-সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মইনুল ইসলাম কর্মশালায় সভাপতিত্ব করেন।

কর্মশালার শুরুতে আইকিউএসি’র পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স এক্সপার্ট ড. সেরাজুল ইসলাম প্রধান স্বাগত বক্তব্য প্রদান করেন এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আইকিউএসি প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি বিভিন্ন অর্জন সকলের সামনে তুলে ধরেন এবং আইন বিভাগের সহকারী অধ্যাপক ও সমন্বয়ক এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স বিশেষজ্ঞ রাইসুল ইসলাম সৌরভ সভা পরিচালনা করেন। অনুষ্ঠানের ডিআইইউ’র উল্লিখিত তিনটি বিভাগের পঞ্চাশের অধিক শিক্ষকমণ্ডলী অংশগ্রহণ করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের হেকেপ কার্যক্রমের অধীন দ্বিতীয় পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ডিআইইউ সর্ব প্রথম গত জুন মাসে বিদেশি কোয়ালিটি এক্সপার্টের উপস্থিতিতে তিনটি বিভাগের এক্সটার্নাল পিয়ার রিভিউ সম্পন্ন করে।  অনুষ্ঠানের পরবর্তী অংশে আইন, ইংরেজি ও সিএসই বিভাগের এসএ কমিটির প্রধান এবং সদস্যবৃন্দ নিজ নিজ বিভাগের সেলফ এ্যাসেসমেন্ট পরবর্তী উন্নয়ন পরিকল্পনা সকলের সামনে তুলে ধরেন।  এসময় ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন উচ্চশিক্ষার মানোন্নয়ন নিশ্চিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব রকমের সহযোগিতা অব্যাহত রাখবে। অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ বলেন এক্সটার্নাল পিয়ার রিভিউয়ারের মাধ্যমে ডিআইইউ’র সেলফ এ্যাসেসমেন্ট কার্যক্রম পরিবেক্ষণ করানসহ সেলফ এ্যাসেসমেন্ট সংক্রান্ত অন্যান্য কার্যাবলীর উন্নয়ন সন্তোষজনক, তবে উচ্চ শিক্ষার এ মানোন্নয়নের কার্যক্রম ধারাবাহিকভাবে চালিয়ে যেতে হবে।

ডিআইইউ-তে বিশ্ব ব্যাংকের অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় গত বছরের জুলাই মাসে উচ্চ শিক্ষার সার্বিক মান্নোয়নের লক্ষ্যে আইকিউএসি প্রতিষ্ঠিত হয় এবং তারই ধারাবাহিকতায় এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

Dhaka International University

পছন্দের আরো পোস্ট