ইউজিসি’তে বিশ্ববিদ্যালয় উপাচার্যদের মতবিনিময়

দক্ষ আইটি জনবল গড়ে তোলা এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশে (২০১৭-২০২২) একটি প্রকল্পে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানে আগ্রহী। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্ত্ববধানে প্রাথমিকভাবে নির্বাচিত দেশের নয়টি বিশ্ববিদ্যালয়ে (ঢাকা, বুয়েট, জাহাঙ্গীরনগর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি, আইইউটি, ইস্ট ওয়েস্ট, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি, ব্র্যাক এবং ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি) এবং হাইটেক পার্ক কর্তৃপক্ষের মাধ্যমে আইটি সেক্টরে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

Post MIddle

প্রস্তাবিত প্রকল্পের উপরে সোমবার (২৯ আগস্ট) ইউজিসি ভবনে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইসিটি বিষয়ক প্রাইভেট সেক্টরের প্রতিনিধিবৃন্দ এবং নয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দের সাথে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান মতবিনিময় করেন। এসময় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রতিনিধির সাথে এডিবি’র প্রধান কার্যালয়, ম্যানিলা, ফিলিপাইনসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইউজিসি চেয়ারম্যানসহ উপস্থিত অন্যান্যরা আলোচনায় অংশগ্রহণ করেন। মতবিনিময় সভায় প্রকল্প বাস্তবায়নের যথাযথ পন্থা নির্ধারণ, আইসিটি সেক্টরের চাহিদা নিরূপণ, বিদ্যমান চ্যালেঞ্জসমূহ চিহ্নিতকরণ ও দূরীকরণ নিয়ে বিশদ আলোচনা করা হয়।

ইউজিসি চেয়ারম্যান প্রকল্পের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন যে, এই প্রকল্প যথাযথভাবে বাস্তবায়িত হলে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বৃদ্ধি এবং কারিকুলাম উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রুদি ভ্যান দায়েল, সিনিয়র সোশ্যাল সেক্টর স্পেশালিস্ট, বাংলাদেশ রেসিডেন্ট মিশন, এডিবি, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, সদস্য, ইউজিসি, মিস হোসনে আরা বেগম, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. সাইফুল ইসলাম, উপাচার্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. মোঃ আবদুস সাত্তার, উপাচার্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. শহিদুল হাসান, উপাচার্য, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, প্রফেসর ড. এ এম এম সফিউল্লাহ, উপাচার্য, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব, উপাচার্য, ব্র্যাক ইউনিভার্সিটি, জনাব তৌহিদ হোসেন, সাধারণ সম্পাদক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউট সোর্সিং এবং জনাব উত্তম কুমার পাল, সাধারণ সম্পাদক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস। ##

পছন্দের আরো পোস্ট