ঢাবিতে দুদিনব্যাপী মাইম প্রদর্শনী

গত শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাবি মাইম অ্যাকশনের দুদিনব্যাপী ‘লাইট ভার্সেস ডার্কনেস’ মাইম প্রদর্শনী উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। মাইম অ্যাকশনের মডারেটর এবং ঢাবির বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রধান ফাদার তপন ডি রোজারিওর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ, ট্যুরিজম বোর্ডের পরিচালক নিখিল রঞ্জন রায় ও ঢাবির অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশিপের সহকারী অধ্যাপক রাশেদুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মাইম অত্যন্ত প্রাচীন শিল্পমাধ্যম। ভাষা ও চিত্রকলার উদ্ভবের আগে থেকে আজ পর্যন্ত শারীরিক ভাষার প্রয়োগ রয়েছে। এটি কঠিন তবে কার্যকর ও সঠিক ভাষা। এর মাধ্যমে দুটি ভিন্ন ভাষাভাষী মানুষও একে অপরের সঙ্গে ভাব বিনিময় করতে পারে। তিনি বলেন, নীরবতার একটি সৌন্দর্য রয়েছে। স্বল্প কথায় নিজের বক্তব্য বলা উচিত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় স্বল্প কথায় নিজের বক্তব্য প্রকাশ করতেন, যা সাধারণ মানুষের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য ছিল। আমরা আলোর পথে যেতে চাই। বঙ্গবন্ধুর আদর্শে মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের দিকে এগিয়ে যেতে হবে। সমস্ত অশুভ শক্তিকে পরাভুত করে আঁধার কেটে জ্ঞানের আলোক প্রজ্জ্বলিত করতে হবে।

আলোচনা শেষে পরিবেশিত হয় ‘লাইট ভার্সেস ডার্কনেস’। আজ শনিবারও রয়েছে মাইম অ্যাকশনের আয়োজন। একই স্থানে সংগঠনটির সভাপতি শাহরিয়ার শাওন ও সাধারণ সম্পাদক খায়রুল বাসার রেজভীর দ্বৈত পরিবেশনায় মঞ্চস্থ হবে ‘দ্বন্দ্ব’।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট