ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন ট্রাস্ট ফান্ড গঠন

PRESS (1)ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগে ‘অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদ-বেগম সুফিয়া আহমেদ ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। পিতা-মাতার স্মৃতি রক্ষার্থে এই ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে প্রয়াত অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদের মেয়ে অধ্যাপক ড. নিশাত আহমেদ পাশা ১৫ লাখ টাকার একটি চেক বুধবার (২৪ আগস্ট ২০১৬)  বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

Post MIddle

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আবদুল আজিজ, প্রয়াত অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদের জামাতা আব্দুল্লাহ হারুন পাশা, মেয়ে মিসেস ইয়াসমিন আহমেদ রহমান এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামান উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের বিএস (সম্মান) ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে ‘অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদ-বেগম সুফিয়া আহমেদ স্বর্ণপদক’ প্রদান করা হবে। এছাড়া, বিভাগের আরও ২জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ট্রাস্ট ফান্ড গঠনের জন্য দাতা পরিবারকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এই অনুদানের ফলে ছাত্র-ছাত্রীরা লেখাপড়ায় আরও উৎসাহিত ও মনোযোগী হবে। প্রয়াত এমিরিটাস অধ্যাপক মফিজ উদ্দিন আহমেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, তিনি ছিলেন একজন সৎ ও নিষ্ঠাবান শিক্ষক। তাঁর আদর্শ অনুসরণের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্য নাগরিক হিসাবে গড়ে ওঠতে হবে।

উল্লেখ্য, প্রয়াত ড. মফিজ উদ্দিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের এমিরিটাস অধ্যাপক ছিলেন। তিনি ১৯২১ সালের ২ মে জন্মগ্রহণ করেন এবং ১৯৯৭ সালের ২৬ সেপ্টেম্বর ইন্তেকাল করেন। তাঁর স্ত্রী বেগম সুফিয়া আহমেদ ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন এবং ২০০০ সালে ইন্তেকাল করেন।

পছন্দের আরো পোস্ট