জবিতে ভর্তির আবেদন শুরু আজ

জবি/juজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য আবেদন আজ (বৃহস্পতিবার) দুপুর ১২টা থেকে শুরু হয়ে ১০ সেপ্টেম্বর (শনিবার) রাত ১২টায় শেষ হবে।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়েল জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়,এ বছর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তির জন্য আবেদন অনলাইনে (www.admission.jnu.ac.bd) করা যাবে। আবেদনকারী পরীক্ষার্থীরা এ, বি, সি, ডি প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদন ফি সার্ভিস চার্জসহ ৪০৪ টাকা এবং ই ইউনিটের জন্য চার্জসহ ৫০৫ টাকা বিকাশ, শিওর ক্যাশ এবং ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিংএর মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

যে সকল ছাত্র-ছাত্রী ২০১৩ বা ২০১৪ সালে এস.এস.সি./সমমান এবং ২০১৬ সালে এইচ.এস.সি./সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, এবং যারা এ,বি,সি,ডি ইউনিটের জন্য মোট প্রাপ্ত জিপিএ এর ক্ষেত্রে ”বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখায় ৮.০” এবং অন্যান্য শাখায় ৭.৫ পেয়েছেন তারা আবেদন করতে । তবে এসএসসি/সমমান অথবা এইচএসসি/সমমান কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫ এর নীচে প্রাপ্ত কোন ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না।

ই ইউনিটের জন্য শিক্ষার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় মোট প্রাপ্ত জিপিএ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্টসহ সকল শাখার জন্য ৬.৫ হতে হবে। তবে এসএসসি/সমমান অথবা এইচএসসি/সমমান কোন পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ২.৫ এর নীচে হলে আবেদন করতে পারবে না। উল্লেখিত শর্ত পূরণ সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রাক বিএফএ সার্টিফিকেটধারী শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

একজন শিক্ষার্থী (শর্ত পূরণ সাপেক্ষে) সকল ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবে। সকল ইউনিটের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্ততঃ ৩টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ ন্যূনতম ৫টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৬ সনের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণ। ৪র্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২৫/০৮/২০১৬ থেকে ০৬/০৯/২০১৬ তারিখ অগ্রণী ব্যাংক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখায় পরীক্ষার নির্দিষ্ট আবেদন ফি জমা দিয়ে সংশ্লিষ্ট ইউনিট সভাপতির নিকট প্রয়োজনীয় কাগজাদি জমা প্রদানের মাধ্যমে ম্যানুয়ালি Admit Card সংগ্রহ করতে হবে।

১৬-১৮ সেপ্টেম্বর বি’ও ই’ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা, ২৩-২৫ সেপ্টেম্বর সি’ ইউনিটের, ২৬ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর এ’ ইউনিটের এবং ১৪-২৩ অক্টোবর ডি’ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা লগইন করে Admit Card সংগ্রহ করতে হবে। পরীক্ষার সময় পরীক্ষার্থীকে Admit Card –এর দুই কপি (বিশ্ববিদ্যালয়ের কপি এবং শিক্ষার্থীর কপি) প্রিন্ট সঙ্গে আনতে হবে। Admit Card ব্যতীত ভর্তি পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হবে না। তাছাড়া চূড়ান্তভাবে নির্বাচিত হলে অফসরঃ ঈধৎফ ব্যতীত ভর্তি হওয়া যাবে না বিধায় প্রিন্টকৃত Admit Card সংরক্ষণ করতে হবে।

সকল ভর্তি পরীক্ষার প্রশ্নের ধরণ MCQ, মোট নম্বর ৭২ ও সময় ১ ঘন্টা উল্লেখ্য, ২৩ সেপ্টেম্বর শুক্রবার ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভূক্ত এবং আইইআর), ২৪ সেপ্টেম্বর শনিবার ‘ই’ ইউনিটের (সংগীত বিভাগ, চারুকলা বিভাগ ও নাট্যকলা বিভাগ), ৩০ সেপ্টেম্বর শুক্রবার ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত), ২১ অক্টোবর শুক্রবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভূক্ত) এবং ২৮ অক্টোবর শুক্রবার ‘ডি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত। ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.admission.jnu.ac.bd পাওয়া যাচ্ছে।

পছন্দের আরো পোস্ট