বিস্ফোরণে কুবি ছাত্রী দগ্ধের ঘটনা রহস্যাবৃত

nisaকুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সংলগ্ন ছাত্রীনিবাসে বিস্ফোরণে ফাহমিদা হাসান নিসা নামে এক ছাত্রী দগ্ধ হওয়ার ঘটনার রহস্য ঘনিভূত হচ্ছে। প্রাথমিকভাবে সিলিন্ডার বা গ্যাস লাইন বিস্ফোরণের কথা বলা হলেও ঘটনাস্থলে এসব কিছুর আলামত পাওয়া যায়নি বলে জানান বিশ্ববিদ্যালয় প্রক্টর মো: আইনুল হক।

মঙ্গলবার (২৩ আগস্ট) ভোর ৬টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ‘হেভেন ছাত্রীনিবাসে’ এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ওই ছাত্রীর শরীরের প্রায় ৬৫ শতাংশ দগ্ধ হয়েছে বলে মেডিকেল সুত্র জানায়।প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণের বিকট শব্দ শুনে তারা প্রথমে বিদগ্ধ নিসাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। অবস্থা গুরুতর দেখে সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ণ ইউনিটের আইসিইউতে স্থানান্তর করা হয়।

নিসার সহপাঠি আবেদিন সরকার জানান, ‘নিসা প্রথমে বিশ্ববিদ্যালয়ের অদূরে ‘সালমা ছাত্রীনিবাসে’ থাকতো। গত সোমবার সে পার্শ্ববর্তী ‘হেভেন ছাত্রীনিবাসে’ স্থানান্তর হয়। পাচঁতলা বিশিষ্ট ওই বেসরকারি মালিকানাধীন ছাত্রীনিবাসের নিচতলায় উঠেছিল নিসা।’জানা যায়, বিস্ফোরণস্থলে একটি কক্ষের দুটি জানালার মধ্যকার একটি জানালা বিস্ফোরণে গলে গেছে এবং অপরটির গ্রিল কাটা ও কবাট ভাঙ্গা। কক্ষের আশেপাশে কোন গ্যাসের লাইন বা সিলিন্ডার পাওয়া যায়নি। এছাড়া কক্ষটির রেফ্রিজারটিকেও অক্ষত অবস্থায় পাওয়া গেছে জানান প্রত্যক্ষদর্শী পুলিশ ও ডিবির সদস্যরা।

Post MIddle

এদিকে ঘটনার পরপরই স্থানীয় পুলিশ প্রশাসন, র‌্যাব ও ডিবির সদস্যরা ছুটে আসেন ঘটনাস্থলে । বিস্ফোরণের কারণ সম্পর্কে নিশ্চিত না হতে পেরে ঢাকা থেকে সিআইডির ক্রাইম সিন টিম ঘটনাস্থল পরিদর্শনে এসে আলামত সংগ্রহ করেন।

এছাড়াও জিজ্ঞাসাবাদের জন্য একই মেসের ৫ জন ও পার্শ্ববর্তী মেসের ১ ছাত্রীসহ মোট ৬ ছাত্রীকে কুমিল্লা ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে। উপরোক্ত ৬ জনই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেন ওসি (ডিবি) একেএম মঞ্জুর আলম ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মো: মজিবুর রহমান মজুমদার।

ঘটনার বিষয়ে কুমিল্লা জেলা পুলিশ সুপার শাহ মো: আবিদ হোসেন বলেন, ‘নিশ্চিত করে এখনই বলা যাচ্ছেনা বিস্ফোরণটি আসলে কি থেকে হয়েছে। বিষয়টি তদন্তাধীন রয়েছে। তদন্তসাপেক্ষে বলা যাবে আসলে কী ঘটেছিল।’প্রকাশ থাকে যে, নিসা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৯ম ব্যাচের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলার কসবা উপজেলার আসকিনা গ্রামে।

পছন্দের আরো পোস্ট