রিড প্রকল্পর প্রশিক্ষণের উদ্বোধন

শিশুদের বাংলা পড়ার সামর্থ্য বৃদ্ধিতে শুদ্ধ, স্পষ্ট ও প্রমিত উচ্চারণের উপর গুরুত্ব দিতে হবে। এজন্য শিক্ষকদের প্রমিত উচ্চারণে পাঠদানের উপর যত্নবান হওয়ার পরামর্শ দেন মো: এনামুল হক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, কুড়িগ্রাম। আরডিআরএস কর্তৃক বাস্তবায়িত রিড প্রকল্পর আওতায় “পড়তে শেখার নির্দেশনা ও মূল্যায়ন বিষয়ক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ” এর উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আজ ২২ আগষ্ট, ২০১৬ ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ডেন এর কারিগরী সহযোগিতায় আরডিআরএস এর আয়োজনে আরডিআরএস প্রশিক্ষণ কেন্দ্র, কুড়িগ্রামে ২৫টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকবৃন্দের অংশগ্রহণে শুরু হলো ৫দিন ব্যাপী “পড়তে শেখার নির্দেশনা ও মূল্যায়ন বিষয়ক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ”।

প্রশিক্ষণে মূল সহায়কের ভূমিকা পালন করছেন নার্গিস ফাতেমা তোকদার, সহকারি উপজেলা শিক্ষা অফিসার, কুড়িগ্রাম সদর, কুড়িগ্রাম এবং সহ-সহায়ক হিসেবে সেশন পরিচালনা করবেন, আজাহারুল ইসলাম, টেকনিক্যাল অফিসার-রিড প্রকল্প, লাবনী বেগম, টেকনিক্যাল অফিসার-রিড প্রকল্প। এছাড়াও প্রশিক্ষণ পরিচালনায় সহায়তা করেন, নাসিম উদ্দীন আহম্মেদ, সিনিয়র টেকনিক্যাল অফিসার-রিড প্রকল্প, আরডিআরএস বাংলাদেশ, রংপুর।

৫ দিনের এই প্রশিক্ষণে পড়তে শেখা কী? পড়তে শেখা ও পড়ে শেখার মধ্যে পার্থক্য, পড়তে শেখার প্রয়োজনীয়তা, শিক্ষাক্রম, প্রাথমিক শিক্ষার লক্ষ্য, উদ্দেশ্য, প্রান্তিক যোগ্যতা, শিখনফল, পড়তে শেখার ৫টি উপাদান ধ্বনি সচেতনতা, বর্ণজ্ঞান, শব্দভান্ডার, পড়ার সাবলীলতা ও বোধগম্যতা এবং এসব উপাদানের শিখন কৌশল, পাঠ পরিকল্পনা, আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক গাঠনিক মূল্যায়ন, নির্দেশনামূলক সমন্বয় প্রশ্নপত্র, পড়তে শেখায় সমস্যা ও সমাধান, পাঠাভ্যাস ও রিডিং কর্নার ইত্যাদি বিষয়াদি আলোচিত হবে।

উল্লেখ্য যে, প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকগণ প্রশিক্ষণ পরবর্তীতে তাদের স্ব স্ব বিদ্যালয়ের ১ম, ২য় ও ৩য় শ্রেণিতে পড়তে শেখার ৫টি উপাদানের শিখন শেখানো কৌশলগুলো প্রয়োগের মাধ্যমে বাংলা বিষয়ের পাঠদান করবেন। এর ফলে রিড প্রকল্পভুক্ত বিদ্যালয়গুলোর বাংলা বিষয়ের শিক্ষকবৃন্দের মধ্যে বাংলা বিষয়ের শিখন শেখানো কার্যক্রমে একটি ইতিবাচক ও গুণগত পরিবর্তন আসবে। যার ফলে উক্ত বিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের বাংলা পড়ার সামর্থ্যবৃদ্ধিতে ইতিবাচক অগ্রগতি সাধিত হবে।

উল্লেখ্য যে, আরডিআরএস বাস্তবায়িত কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর এবং উলিপুর উজেলাতে আজ হতে ৫দিনের এই প্রশিক্ষণ শুরু হয়েছে। আরডিআরএস বাস্তবায়িত রিড প্রকল্পভুক্ত কুড়িগ্রাম জেলার ২টি উপজেলায় ১৩টি ব্যাচে মোট ৩১৬জন সহকারি শিক্ষক ৫দিন ব্যাপী “পড়তে শেখার নির্দেশনা ও মূল্যায়ন বিষয়ক শিক্ষক মৌলিক প্রশিক্ষণ” পাবেন। ১৩ ব্যাচের এই প্রশিক্ষণের সমাপ্তি হবে ৮ সেপ্টেম্বর, ২০১৬।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট