খুবিতে বায়োসেফটি এন্ড বায়োসিকিউরিটি প্রশিক্ষণ

Khulna University photo-22রোববার (২১ আগষ্ট) ২০১৬ খ্রিস্টাব্দ তারিখ  সকাল ১০ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেক এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের উদ্যোগে এক নম্বর একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে দু’দিনব্যাপী বায়োসেফটি এন্ড বায়োসিকিউরিটি ইন ল্যাবরেটরি ডায়াগনসিস এন্ড রিসার্চ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, মানব দেহের জন্য ব্যাকটেরিয়ার প্রয়োজন আছে, আবার এই ব্যাকটেরিয়ায় ক্ষতিও করে। আমরা যারা বিজ্ঞান চর্চা করি তারা ল্যাবে কাজ করি। সেখানে যেন মানুষের ক্ষতি না হয়। বিজ্ঞান গবেষণার কাজে মানব দেহে যাতে ক্ষতি সাধন না করতে পারে তার জন্য জেলায় জেলায় ল্যাবে যারা কাজ করেন তাদের সচেতন করতে হবে।

Post MIddle

তিনি আরও বলেন ল্যাবরেটরিতে কাজের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সেখানে ঝুঁকিও আছে। এই প্রশিক্ষণ ঝুঁকি হ্রাস করা এবং নিরাপদে কাজ করার ক্ষেত্রে উপকারে আসবে। গবেষণার মাধ্যমে ল্যাবরেটরির কাজে ঝুঁকি কিভাবে হ্রাস করা যায় এ ব্যাপারে প্রধান অতিথি গুরুত্বারোপ করেন।

বায়োটেক এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. এস এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান। আরও বক্তব্য রাখেন আইসিডিডিআরবি’র ল্যাবরেটরির প্রধান ড. আসাদুল গণি। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রফেসর ড. মোঃ মুরসালিন বিল্লাহ। এ সময় জীব বিজ্ঞান স্কুলের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষক ও ল্যাবরেটরিতে কর্মরত কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ##

পছন্দের আরো পোস্ট