ড্যাফোডিলে উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক লোকবক্তৃতা

শঠতা, কারচুপি, দুর্নীতি ও অনিয়মের ধূর্ত পন্থা পরিহার করে কঠোর পরিশ্রম ও সততার মাধ্যমে যারা নিজেদেরকে তিল তিল করে সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন, সেই সব উদ্যোক্তাদের মুখ থেকে তাদের পরিশ্রমী ও অধ্যবসায়ী জীবনের কথা শোনার ব্যবস্থা করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভার্সিটি (ডিআইইউ)। ডিআইইউ’র ইনোভেশন এন্ড ইনকিউবেশন সেন্টার এ উপলক্ষ্যে দেশের শিল্পখাতের মোট ১২ জন সফল উদ্যোক্তাকে নিয়ে আয়োজন করেছে “উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক ডিআইইউ ইন্ডাস্ট্রি একাডেমিয়া বক্তৃতা মালা” (‘DIU Industry Academia Lecture Series on Entrepreneurship Development’) ।

Post MIddle

১২ পর্বের লোকবক্তৃতামালার তৃতীয় পর্ব  শনিবার (২০ আগস্ট) অনুষ্ঠিত হয় । ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভার্সিটি’র মিলনায়তনে আয়োজিত এ লোকবক্তৃতামালার অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিআরবি ক্যাবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এর চেয়ারম্যান মোঃ মজিবর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভার্সিটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান, বিআরবি ক্যাবলসের ব্যবস্থাপনা পরিচালক পারভেজ রহমান, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফী মিহানুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হামিদুল হক খান ও ইনোভেশন এন্ড ইনকিউবেশন সেন্টারের পরিচালক মোঃ আবু তাহের।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (স্টুডেন্ট এফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমান। অনুষ্ঠানে বিআরবি ক্যাবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এর চেয়ারম্যান মোঃ মজিবর রহমান শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সবশেষে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান বিআরবি ক্যাবল ইন্ডাষ্ট্রিজ লিঃ এর চেয়ারম্যান মোঃ মজিবর রহমানের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

মোঃ মজিবর রহমান তার বক্তৃতায় দীর্ঘ সংগ্রামের পথ পাড়ি দিয়ে আজকের এ সাফল্যের শিখরে উঠে আসার কাহিনী শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন পণ্যের বাজার সম্ভাবনা এখন পৃথিবীর সর্বত্র ছড়িয়ে আছে। সে সম্ভাবনাও সুযোগগুলোকে আমাদের আরো বেশী মাত্রায় খুঁজে বের করতে হবে এবং কাজে লাগাতে হবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, বাংলাদেশের নিকট ভবিষ্যতের ইতিহাস রচিত হবে শিল্পক্ষেত্রে পৃথিীবীর অনেক দেশকে পিছনে আমাদের তরুনদের দ্রুত এগিয়ে যাওয়ার ইতিহাস।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, নীতি-নৈতিকতা, সততা ও মানসিক সুশৃঙ্খলতা শুধুমাত্র উপাসনা কক্ষের বিষয় নয়। জীবনের সকল ক্ষেত্রে, জীবন –জীবিকা এবং আয়-উপার্জনের ক্ষেত্রেও এসবকে মেনে চলতে হবে। শিক্ষার্থীদেরকে পুস্তক থেকে অর্জিত জ্ঞানের পাশাপাশি বাস্তবে প্রয়োগপযোগী দক্ষতাও অর্জন করতে হবে, যাতে নিযোগকারী উদ্যোক্তারা বলতে না পারেন যে তারা উপযুক্ত লোক পাচ্ছেন না। এ বাস্তবতাকে বিচেনায় নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভার্সিটি কারিক্যুলামে প্রয়োগিক শিক্ষাকে যুক্ত করার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন শিল্প-কারখানার সাথে যুক্ত করে তাদের হাতে- কলমে কাজ শিখিয়ে প্রকৃতপক্ষেই কর্মক্ষম হয়ে উঠার সুযোগ করে দিচ্ছে। তিনি দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোকেও এ পথ অনুসরনের আহবান জানান।

তিনি বলেন, আমি সেই বাংলাদেশের স্বপ্ন দেখি যেখানকার উদ্যোক্তাদের অভিজ্ঞতার কথা শোনার জন্য বিদেশের কোন বিশ্ববিদ্যালয় সুফী মিজানুর রহমান বা সৈয়দ মঞ্জুর এলাহীর এ্যপয়েন্টমেন্টের জন্য দীর্ঘ মাসন অপেক্ষা করছেন। পাশপাশি এ স্বপ্নও দেখি যে, বাংলাদেশের তরুনেরা ঝাঁকে ঝাঁকে বিদেশের শিল্পকারখানা পরিচালনায় দাপটের সাথে ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, মার্কেটিং ম্যানেজার বা টেকনিখ্যাল কনসালটেন্ট হিসেবে কাজ করছে।

আমন্ত্রিত এই ১২ জন সফল উদ্যোক্তার বক্তৃতাসমূহ নিয়ে পরবর্তিতে একটি গ্রন্থ প্রকাশিত হবে, যা বিশ্ববিদ্যালয় পর্যায়ের ব্যবসা, অথনীতি ও উদ্যোক্তা উন্নয়ন সংশ্লিষ্ট বিভাগসমূহের শিক্ষার্থীদের জন্য রেফারেন্স পুস্তক হিসাবে ব্যবহারের সুযোগ সৃষ্টি করবে আশা করা যায়। এ পুস্তক শিক্ষার্থীদেরকে তাদের অধিত তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবতার আলোকে বুঝতে ও শিখতে সাহায্য করবে বলে ধারনা করা হচ্ছে। উল্লিখিত ১২জন উদ্যোক্তার উপর ডিআইইউ থেকে ১২টি প্রামাণ্যচিত্রও নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভার্সিটি আশা করছে যে, এ লোকবক্তৃতামালা নতুন প্রজন্মের সৎ, শিক্ষিত ও মেধাবী উদ্যোক্তাদেরকে সাহস, নিষ্ঠা ও দক্ষতার সাথে সামনে এগিয়ে যেতে সাহায্য ও অনুপ্রাণিত করবে। উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ তার সম্ভাবনার সাথে সামঞ্জস্যপূর্ণ গতিতে এগুতে পারছে না বলে যে ধারণা চালু রয়েছে, এ লোকবক্তৃতামালা, সে সীমাবদ্ধতা কাটিয়ে ওঠতে অনেকখানি সাহায্য করবে আশা করা যায়। অনুষ্ঠানে দেশের শিল্প ও ব্যাবসায়খাতের নেতৃবর্গ, অর্থনীতিবিদ, শিক্ষক, গবেষক ও নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। ##

পছন্দের আরো পোস্ট