পাসে মেয়েরা জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

HSC-Result২০১৬ সালের ১০ শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার। ১০ শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের গড় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গত বছর এ হার ছিল ৬৯ দশমিক ৬০ শতাংশ। এবার গড় পাসের হার বেড়েছে ৫ দশমিক ১০ শতাংশ। অন্যদিকে, ১০ বোর্ডে এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৫৮ হাজার ২৭৬। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪২ হাজার ৮৯৪ জন। এ হিসেবে জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৫ হাজার ৩৮২ জন।

এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার পাসের হারের দিক দিয়ে মেয়েরা এগিয়ে। তবে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে আছেন ছেলেরা। মোট ১২ লাখ ৩ হাজার ৬৪০ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন। এর মধ্যে মেয়েদের পাসের হার ৭৫ দশমিক ৬০ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। অন্যদিকে, এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ২৭৬ জন। এর মধ্যে ছেলে ৩২ হাজার ৩৮১ জন আর মেয়ে ২৫ হাজার ৮৯৫ জন।

ঢাকা বোর্ড : পাসের হার ৭৩ দশমিক ৫৩ শতাংশ। ৩ লাখ ৪ হাজার ৬৮২ শিক্ষার্থীর মধ্যে ৩ লাখ ৩৭ হাজার ১৯ জন পরীক্ষায় অংশ নেন। পাস করেছেন ২ লাখ ৪৭ হাজার ৮০৬ জন। তিনটি বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ২৮ হাজার ১১০ জন। পাসের হারের দিক থেকে মেয়েরা এবং জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে রয়েছেন।

রাজশাহী বোর্ড : পাসের হার ৭৫ দশমিক ৪০ শতাংশ। ১ লাখ ১৭ হাজার ৭৯৪ শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৫ হাজার ৭৮০ জন পরীক্ষায় অংশ নেন। পাস করেছেন ৮৭ হাজার ৩০১ জন। তিনটি বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৭৩ জন। পাসের হারের দিক থেকে মেয়েরা এবং জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে রয়েছেন।

কুমিল্লা বোর্ড : পাসের হার ৬৪ দশমিক ৪৯ শতাংশ। ১ লাখ ৯ হাজার ৭৬০ শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ৮ হাজার ৩৭৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। পাস করেছেন ৬৯ হাজার ৮৯৫ শিক্ষার্থী। তিনটি বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৯১২ জন। পাসের হারের দিক থেকে মেয়েরা এবং জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে রয়েছেন।

যশোর বোর্ড : পাসের হার ৮৩ দশমিক ৪২ শতাংশ। ১ লাখ ৩৫ হাজার ৫০০ শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩০ হাজার ৫৭২ জন পরীক্ষায় অংশ নেন। পাস করেছেন ১ লাখ ৮ হাজার ৯২৯ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৫৮৬ জন। পাসের হারের দিক থেকে মেয়েরা এবং জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে রয়েছেন।

Post MIddle

চট্টগ্রাম বোর্ড : পাসের হার ৬৪ দশমিক ৬০ শতাংশ। ৮৭ হাজার ৫৪২ শিক্ষার্থীর মধ্যে ৮৬ হাজার ৭১৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। পাস করেছেন ৫৬ হাজার ১৬ জন। জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৫৩ জন। পাসের হারের দিক থেকে মেয়েরা এবং জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে রয়েছেন।

বরিশাল বোর্ড : পাসের হার ৭০ দশমিক ১৩ শতাংশ। ৬২ হাজার ৬৭২ শিক্ষার্থীর মধ্যে ৬১ হাজার ৫৩৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। পাস করেছেন ৪৩ হাজার ১৫৭ জন। জিপিএ-৫ পেয়েছেন ৭৮৭ জন। পাসের হারের দিক থেকে মেয়েরা এবং জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে রয়েছেন।

সিলেট বোর্ড : পাসের হার ৬৮ দশমিক ৫৯ শতাংশ। ৬৪ হাজার ১৫৩ পরীক্ষার্থীর মধ্যে ৬৩ হাজার ৯৫৯ জন অংশগ্রহণ করেছেন। পাস করেছেন ৪৩ হাজার ৮৭০ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৩৩০ জন। পাসের হার এবং জিপিএ-৫ উভয় দিক থেকে ছেলেরা এগিয়ে রয়েছেন।

দিনাজপুর বোর্ড : পাসের হার ৭০ দশমিক ৬৪ শতাংশ। ১ লাখ ৪ হাজার ৬৭৪ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩ হাজার ৯৬ জন অংশগ্রহণ করেছেন। পাস করেছেন ৭২ হাজার ৮২৯ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৮৯৯ জন। পাসের হারের দিক থেকে মেয়েরা এবং জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে রয়েছেন।

মাদরাসা শিক্ষা বোর্ড : পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। ৯১ হাজার ৫৭০ পরীক্ষার্থীর মধ্যে ৮৯ হাজার ৬০৩ জন অংশগ্রহণ করেছেন। পাস করেছেন ৭৯ হাজার ২০ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৪১৪ জন। পাসের হার এবং জিপিএ-৫ উভয় দিক থেকে ছেলেরা এগিয়ে রয়েছেন।

কারিগরি শিক্ষা বোর্ড : পাসের হার ৮৪ দশমিক ৫৭ শতাংশ। ১ লাখ ২ হাজার ২৪৮ পরীক্ষার্থীর মধ্যে সবাই অংশ নেন। পাস করেছেন ৮৬ হাজার ৪৬৯ জন। জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৫৮৭ জন। জিপিএ-৫ ও পাসের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট