এবারও শীর্ষে মাদরাসা বোর্ড

madrasaমাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের আলিম পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বাড়লেও পাসের হার বেশ কমেছে। তবে দেশের ১০ টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের দিক থেকে এবারও শীর্ষে রয়েছে মাদরাসা বোর্ড। এই বোর্ডে এবার পাসের হার ৮৮ দশমিক ১৯ শতাংশ। গতবছর এই হার ছিল ৯০ দশমিক ১৯ শতাংশ।

এ বছর মাদরাসা বোর্ডের অধীনে আলিমের তিনটি শাখায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮৯ হাজার ৬০৩জন। এর মধ্যে পাস করেছে ৭৯ হাজার ২০জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪১৪জন। গত বছর ৮২ হাজার ৫৫৮জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিল ৭৪ হাজার ৪৬১জন। আর জিপিএ-৫ পেয়েছিল মাত্র এক হাজার ৪৩৫ জন শিক্ষার্থী।
১০ বোর্ডের ফলাফলের হিসাবে গত তিন বছর মাদরাসা বোর্ড শীর্ষে ছিল।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ৫১ হাজার ৬০৭ জন। পাস করেছে ৪৫ হাজার ৬৮৭ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার৭৬৭ জন। আর ৩৭ হাজার ৯৯৬ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩৩ হাজার ৩৩৩ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৪৭ জন ছাত্রী।

সাধারণ শাখার ৮২ হাজর ৫২৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭২ হাজার ৫৬২ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৭৪৮ জন। বিজ্ঞান শাখার ৬হাজার ৯১৩জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬ হাজার ৩৩৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৬৬৬জন। মুজাব্বিদ শাখার ১৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১২৪জন। কেউ জিপিএ-৫ পায়নি। #

আরএইচ

পছন্দের আরো পোস্ট