এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামীকাল

HSC1এইচএসসি (উচ্চ মাধ্যমিক) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামীকাল বৃহস্পতিবার। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি তুলে দেবেন। এরপর দুপুর একটায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করবেন। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মুহ. সাইফুল্লাহ আজ বুধবার এ তথ্য জানান।

Post MIddle

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এ বছর ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এই এইচএসসি ও সমমানের ফল থেকেই শিক্ষার্থীরা জিপিএর সঙ্গে বিষয়গুলোর নম্বরও জানতে পারবে বলে ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এইচএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষার ফল দুপুর দুইটা থেকে পাওয়া যাবে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩ এপ্রিল। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ৯ জুন শেষ হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে ২২ মের এইচএসসি পরীক্ষা পিছিয়ে ১২ জুন নেওয়া হয়। ১১ থেকে ২০ জুনের মধ্যে হয় ব্যবহারিক পরীক্ষা। গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৬৯ দশমিক ৬০ শতাংশ। এরমধ্যে এইচএসসিতে ৬৫ দশমিক ৮৪ শতাংশ, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯০ দশমিক ১৯ শতাংশ ও কারিগরিতে পাসের হার ছিল ৮৫ দশমিক ৫৮ শতাংশ। গত বছর এ পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছিল ৪২ হাজার ৮৯৪ জন শিক্ষার্থী।

পছন্দের আরো পোস্ট