এইচএসসির ফল প্রকাশ বৃহস্পতিবার

HSC-examচলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলফল আগামীকাল বৃহস্পতিবার প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মুহ. সাইফুল্লাহ বুধবার এ তথ্য জানান।

এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। গত ৩ এপ্রিল শুরু হওয়া লিখিত পরীক্ষা ১২ জুন শেষ হয়। আর ১১ থেকে ২০ জুনের মধ্যে হয় ব্যবহারিক পরীক্ষা।

সাইফুল্লাহ আরও বলেন, বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর দুপুর একটায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করবেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এইচএসসি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষার ফল দুপুর দুইটা থেকে পাওয়া যাবে।

যেভাবে ফল জানা যাবে:

শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে ফলাফল সংগ্রহ করতে পারবে। এ ছাড়া যে কোনো মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানা যাবে।

এজন্য আটটি সাধারণ বোর্ডের ক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আলিমের ক্ষেত্রে ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad (বোর্ডের নামের প্রথম তিন অক্ষর) স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

এছাড়া এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। তিন ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।#

পছন্দের আরো পোস্ট