শেকৃবির নতুন উপাচার্য ড. কামাল উদ্দিন

শেরেবাংলা কৃাষ বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন এগ্রিকালচারাল বোটানী বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। উপ-উপাচার্য হিসাবে কৃষি সম্প্রসারণ ও ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মোঃ সেকেন্দার আলী এবং পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল হক বেগকে ট্রেজারায় নিয়োগ দেয়া হয়েছে। রবিবার মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ বিশ্ববিদ্যালয়ে আইন, ২০০১ এর ১০(১) ধারা মোতাবেক এ নিয়োগ দেন।

Post MIddle

তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় নবনিযুক্ত উপাচার্য ড.কামাল উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় মূলত জ্ঞান আহরণ, জ্ঞান বিতরণ, নতুন জ্ঞানের অনুসন্ধান ও জ্ঞান সৃষ্টির তীর্থ স্থান। এ জন্য শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। তাঁকে এ পবিত্র দায়িত্ব প্রদানের জন্য মহান সৃষ্টিকর্তার কাছে শোকরিয়া আদায় করেন এবং জাতির জনক বঙ্গবন্ধুর তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপিসহ সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি ১৯৬৯ সনে গণ আন্দোলন এবং মুক্তিযুদ্ধের সরাসরি অংশ গ্রহণ করেন।

১৯৫৭ সনের ১ এপ্রিল কুমিল্লা জেলার হোমনা উপজেলা বিজয় নগর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন ড. কামাল উদ্দিন আহাম্মেদ। শিক্ষা জীবনের প্রতিটি স্তরে ড. কামাল উদ্দিন অনন্য মেধা ও প্রতিভার স্বাক্ষর রাখেন। কুমিল্লা বোর্ডের অধীনে ১৯৭২ সনে এসএসসি ও ১৯৭৪ সনে এইচএসসি পাশ করেন। বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনি ১৯৭৯ সালে বি.এসসি.এজি ও ১৯৮২ সালে এম.এসসি, যুক্তরাজ্য থেকে ১৯৮৭ সালে এম.ফিল এবং ২০০৭ সালে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ ১৯৮১ সনে তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে এগ্রিকালচারাল বোটানী বিভাগে প্রভাষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, যশোর বোর্ডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ও গবেষণা প্রতিষ্ঠানে পরীক্ষক, ভিজিটিং শিক্ষক, শিক্ষক ও বিজ্ঞানী নিয়োগ বোর্ড বিশেষজ্ঞসহ নানাবিধ একাডেমিক ও গবেষণামুলক কার্যক্রমে জড়িত রয়েছেন।

অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ ভুট্টা, গম ও ধান ফসলের উপর বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা, ইউরোপিয়ান কমিশন, ইউএস এইড, বাংলাদেশ সরকার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে ০৭টি বিভিন্ন গবেষণা প্রকল্প বাস্তবায়ন করেছেন। আন্তর্জাতিক জার্নালে তাঁর ৩৪ টি বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তিনি বিভিন্ন সাময়ীকিতে অনেক প্রবন্ধ লিখেছেন। তাঁর অপ্রকাশিত বহু গবেষণা কর্ম রয়েছে।

অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ শিক্ষা, গবেষণা ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় অবদানের জন্য বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি কর্তৃক অমর একুশে ২০১২ পদক প্রাপ্ত হয়েছেন। ##

পছন্দের আরো পোস্ট