নিবন্ধন পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে কেন্দ্রীয়ভাবে বেসরকারি শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে।

Post MIddle

এ উদ্যোগকে যুগান্তকারী উল্লেখ করে তিনি বলেন, সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সাথে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিয়োগপ্রাপ্ত এসব শিক্ষক সত্যিকার অর্থে নিবেদিতপ্রাণে দায়িত্ব পালন করে শিক্ষার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।মন্ত্রী শনিবার ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন।

মন্ত্রী বলেন, পূর্বে সারা দেশে ৩৭ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে বিচ্ছিন্নভাবে ৩৭ হাজার কমিটির মাধ্যমে শিক্ষক নিয়োগ করা হতো। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অনেক বিড়ম্বনার খবর পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে।

তিনি বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০-এর আলোকে পাবলিক সার্ভিস কমিশনের ন্যায় কেন্দ্রীয়ভাবে একেবারে বিড়ম্বনামু পরিবেশে নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণ নিজেদের অনেক বেশি যোগ্য ও সম্মানিত বোধ করবেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশের স্কুল, কলেজ, মাদরাসা ও সমপর্যায়ের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শূন্য পদে ১৫ হাজার শিক্ষকের চাহিদা পেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ প্রেক্ষিতে জারিকৃত প্রজ্ঞাপনে সাড়া দিয়ে অনলাইনে আবেদনের শেষ দিন ১০ আগস্ট পর্যন্ত ১৩ লাখ আবেদন জমা পড়েছে। এসব আবেদন যাচাই বাছাই করে এনটিআরসিএ শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে।

মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ এ প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের নিয়োগপত্র ইস্যু করবে। নিয়োগ প্রক্রিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের কোনো ধরনের সংশ্লিষ্টতা থাকবে না।
এর আগে শিক্ষামন্ত্রী এনটিআরসিএ’র ঢাকা কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, এনটিআরসিএ’র চেয়ারম্যান এএমএম আজহার এবং ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোয়াজ্জেম হোসেন মোল্লা এ সময় উপস্থিত ছিলেন।

ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ১ লাখ ৪৭ হাজার২৬২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে স্কুল পর্যায়ে ৯১ হাজার ৬১৪ জন এবং কলেজ পর্যায়ে ৫৫ হাজার ৬৯৮ জন। গতকাল স্কুল পর্যায়ের এবং আজ কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে গত ১৩ মে ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হয়।#

পছন্দের আরো পোস্ট