জাবিতে বঙ্গবন্ধু শীর্ষক সেমিনার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের উদ্যেগে “জাতি নির্মাণ ও রাষ্ট্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৩ আগস্ট) সাড়ে ১১টার সময় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অধ্যাপক শরীফ এনামুল কবির, অধ্যাপক আবুল হোসেন, অধ্যাপক আবুল খায়ের। মূল প্রবন্ধ পাঠ করেন, অধ্যাপক খুরশীদা বেগম।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রী আমির হোসেন আমু।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনি পরলে আমরা দেখতে পাই। উনি কিভাবে পায়ে হেটে কষ্ট করে এ দেশ ও আওয়ামীলীগ নামক এ সংগঠনটিকে সংগঠিত করেন।

বঙ্গবন্ধু কখনও পাকিস্তানের জন্য রাজনীতি করেননি। তিনি দেশের স্বাধীনতা ও দেশের মানুষের জন্য রাজনীতি করেছেন। তাই উনার পরিবারকে এভাবে নির্মম ভাবে হত্যা করা হলো।

ইতিহাস তুলে ধরে তিনি আরো বলেন, বাঙালি জাতিয়তাবাদকে চাপা দেওয়ার জন্য সে সময় মুহাম্মদ আলী জিন্নাহ বলেন উর্দুই হবে বাংলার রাষ্ট্র ভাষা। তখন বঙ্গবন্ধুর তা হতে দেননি। তারপর তিনি ভাষা আন্দোলন, দ্বিজাতিতত্ত্ব, ও ছাত্রলীগ নামক সংগঠন প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরেন।#

পছন্দের আরো পোস্ট