আইইএলটিএস স্কলারশিপ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল

british councilব্রিটিশ কাউন্সিল ‘আইইএলটিএস স্কলারশিপ ২০১৬’ শীর্ষক বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছে। আইইএলটিএস স্বীকৃতি দেয় দেশের বাইরে এমন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যেসব শিক্ষার্থী স্নাতক অথবা স্নাতকোত্তর করার পরিকল্পনা করছেন তাঁদের মধ্য থেকে পাঁচজন শিক্ষার্থীকে এ শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

Post MIddle

ব্রিটিশ কাউন্সিলের পাঠানো সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, এ পাঁচজন শিক্ষার্থীর প্রত্যেকে তিন লাখ টাকার শিক্ষাবৃত্তির জন্য মনোনীত হবেন। গত বছরের মতো এবারও শিক্ষাবৃত্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এ উদ্যোগের মাধ্যমে আরো বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষায় উৎসাহী হবেন বলে মনে করে ব্রিটিশ কাউন্সিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশে বাংলাদেশের যেসব শিক্ষার্থী আবেদন করেছেন তাঁরা এ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। নির্বাচিত শিক্ষার্থীরা শিক্ষাব্যয় হিসেবে তাঁদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে এ বৃত্তি পাবেন।

এ ব্যাপারে ব্রিটিশ কাউন্সিলের পরিচালক দীপ অধিকারী বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সাথে আইইলটিএস ২০১৬ ঘোষণা করছি। গত বছর শিক্ষার্থী, সহযোগী প্রতিষ্ঠান, আইইএলটিএস রেজিস্ট্রেশন পয়েন্টসহ সংশ্লিষ্ট সবার কাছ থেকে অত্যন্ত আশানুরূপ সাড়া ও মূল্যবান মতামত পেয়েছি। যার ফলশ্রুতিতে এ বছরও আমরা এ শিক্ষাবৃত্তি কার্যক্রম চালু করছি। যাতে আমরা আমাদের আইইএলটিএস পরীক্ষার্থীদের তাদের বিদেশে উচ্চশিক্ষার স্বপ্নপূরণে সহায়তা করতে পারি।’

বাংলাদেশি শিক্ষার্থী যারা ২০১৬-১৭ শিক্ষাবর্ষে দেশের বাইরে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক এবং এজন্য ১ এপ্রিল, ২০১৬ থেকে ১ ডিসেম্বর ২০১৬-এর মধ্যে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের মাধ্যমে আইইএলটিএস পরীক্ষা দিবেন তাঁরা এ শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই আইইএলটিএস এ সর্বনিম্ন স্কোর হতে হবে ‘৬’।

এ শিক্ষাবৃত্তির জন্য ১ ডিসেম্বর ২০১৬-এর মধ্যে আবেদনপত্রের সাথে প্রার্থীকে একটি লেখা ও টিআরএফ (আইইএলটিএস টেস্ট রিপোর্ট ফর্ম) ব্রিটিশ কাউন্সিলের ঢাকা, চট্টগ্রাম অথবা সিলেট কার্যালয়ে জমা দিতে হবে।

এ বৃত্তির জন্য লেখা ও আবেদনপত্রের ভিত্তিতে দ্বিতীয় পর্যায়ে ২০ জন প্রার্থীকে নিয়ে সংক্ষিপ্ত তালিকা হবে। এ ছাড়া, সরাসরি সাক্ষাৎকারের জন্য মনোনীত প্রার্থীদের ১২ ডিসেম্বর ২০১৬-এর মধ্যে তাঁদের স্বীকৃত প্রতিষ্ঠানের অফার লেটার জমা দিতে হবে। শিক্ষাবৃত্তিপ্রাপ্তদের ১৪ ডিসেম্বর ২০১৬ তারিখে ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।#

পছন্দের আরো পোস্ট