সামাজিক ব্যাবসার বক্তব্য নিয়ে ইউল্যাবে প্রফেসর ইউনুস

Press 2ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর আমন্ত্রণে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনুস আজ (১১ আগস্ট ) বৃহস্পতিবার ইউল্যাবের ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে সামাজিক ব্যাবসা নিয়ে বক্তব্য রাখেন৷সামাজিক ব্যবসার ধারণাকে কাজে লাগিয়ে কীভাবে সামাজিক সমস্যা দূর করা যায়, তা নিয়ে প্রায় এক ঘণ্টার বক্তব্যে তিনি সামাজিক ব্যবসার বিভিন্ন দিক তিনি তুলে ধরেন।

তিনি  ছাত্র-ছাত্রীদেরকে উদ্দেশ্য করে বলেন সামাজিক ব্যবসার উদ্দেশ্য হল পরস্পরকে সহযোগীতা করা। এখানে বেকার বলে আসলে কেউ নেই। মানুষ কোনোভাবেই বেকার হতে পারেনা। প্রতিটা মানুষেরই কিছু না কিছু সৃজনশীলতা থাকে। এই সৃজনশীলতার পাশাপাশি সে নিজের উন্নয়নের সাথেসাথে তার চারপাশের তথা সমাজের উন্নয়ন ঘটাতে পারে। এটাই এখনকার সামাজিক ব্যাবসার ধারণা হওয়া উচিত বলে তিনি মনে করেন।এ সময় তিনি ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ইউনুস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ এ সময় বক্তব্য দেন। অনুষ্ঠানে ইউল্যাব স্কুল অব বিজনেজ এর সহকারী অধ্যাপক নিয়াজ মোরশেদ পাটওয়ারী গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা প্রফেসর ইউনুসের বর্ণাঢ্য জীবন বৃত্তান্ত তুলে ধরেন।

Press 1

এর আগে প্রথমেই ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য জুদিথা ওলমাখার ইউল্যাবের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন। ইউল্যাবের উপাচার্য প্রফেসর ইমরান রহমানের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য তাহিরা হক, ইউল্যাবের উপ-উপাচার্য প্রফেসর জহিরুল হক, রেজিস্ট্রার লেঃ কর্নেল (অবঃ) মোঃ ফয়জুল ইসলাম সহ বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক ছাত্রছাত্রী, শিক্ষক, গবেষক, কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা এ সময় উপস্থিত ছিলেন।

press 5

পছন্দের আরো পোস্ট