বহুমাত্রিক কার্যক্রমে এগিয়ে চলেছে ‘সৃজন’

মহান মুক্তিযুদ্ধের চাপিয়ে দেয়া কিংবা চাপা পড়া ইতিহাস কে সামনে নিয়ে আসতে, ইতিহাসের সাথে প্রশ্ন মূলক বুঝা পরা এর লক্ষ্যে আজ বিকেলে সৃজন কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে আয়োজিত হয় মুক্তিযুদ্ধ বিষয়ক সেমিনার মুক্তিযুদ্ধ ১৯৭১:একটি দ্বান্দিক পাঠ।

Post MIddle

দীর্ঘদিন ধরেই চলছে বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সার্বিক সহযোগীতায় সৃষ্ট বহুমাত্রিক কার্যক্রম সংবলিত সংগঠন সৃজন। সৃজনের সৃজনশীল কাজের মধ্যে রয়েছে সিনেপ্যাড এর মাধ্যমে সাপ্তাহিক চলচিত্র প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠান, রয়েছে মাসিক স্নাতক ছাত্র -ছাত্রীদের অংশগ্রহণে ব্যতিক্রমধর্মী এবং বাংলাদেশে প্রথম নিয়মিত বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ন বিষয়ে সেমিনার আয়োজন এ এছাড়াও সৃজনের দুইশত এর ও বেশী ইতিহাস, সাহিত্য, দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিষয়ক মৌলিক বই সংবলিত পাঠাগার,যেখান থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র -ছাত্রীরা বই নিয়ে পড়ে আলোকিত হওয়ার সুযোগ পান,রয়েছে সৃজনের নিয়মিত বিতর্ক অনুশীলন ও সৃজনশীল লেখায় উদ্ভূদ্ধ করন সহ নানামুখী কার্যক্রম । লোকপ্রশাসন বিভাগের প্রভাষক মিজানুর রহমান স্যার এর উদ্যোগে এবং শিক্ষার্থীদের সম্মিলিত অংশগ্রহণ এ এগিয়ে যাচ্ছে সৃজনের নানামুখী সৃজনশীল কাজের নিরলস প্রচেষ্টা ।

সৃজনের আজকের এই সেমিনারে প্রত্যেক বক্তাই তাদের বক্তৃতায় মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন উল্লেখযোগ্য দিক তুলে ধরেন। প্রথম বক্তা বেলাল হোসাইন বিদ্যা তিনি মুক্তিযুদ্ধের ঐতিহাসিকতার গূরুত্ব দিয়ে কিভাবে ভাষা আন্দোলন, ৬২ এর শিক্ষানীতি বিরোধী আন্দোলন ,ছয় দফা দাবি ও ৭৯ এর গন অভ্যুত্থান মুক্তিযুদ্ধকে অনিবার্য করে তুলেছিল এবং এর কিছু তুলনামূলকভাবে অমিমাংসিত দিক কে সামনে নিয়ে আসেন, অহিদুজ্জামান তিনি মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর কথা বলতে গিয়ে বলেন মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদানকে আমরা অনুধাবন করতে পারি নাই বলে ই আজকে আমাদের মধ্যে মুক্তিযুদ্ধ নিয়ে এত বিভ্রান্তি ও অনিহা লক্ষ্য করা যায় এবং পরিশেষে তৌফিক রহমান মুক্তিযুদ্ধ কালিন সময়ে আন্তর্জাতিক প্রেক্ষাপট ও নারীদের অবদান সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

এ সময় সৃজন সম্পর্কে জানতে চাওয়া হলে লোকপ্রশাসন বিভাগের প্রভাষক মিজানুর রহমান স্যার জানান একটি প্রগতিশীল, সাম্যবাদী , মানবিক রাষ্ট্র গঠনের লক্ষ্যে জাতির প্রতি অঙ্গিকারবদ্ধ মানুষ সৃষ্টির মহান ব্রত নিয়ে সৃজনের জন্ম এবং সমগ্র কার্যক্রম চলছে ও চলবে।

পছন্দের আরো পোস্ট