বিশ্ববিদ্যালয়ে নীতিমালা প্রণয়নে ইউজিসিতে সভা

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য ইউজিসি প্রণীত খসড়া অভিন্ন নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের নীতিমালা নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ ও ফেডারেশনের মহাসচিব প্রফেসর ড. এএসএম মাকসুদ কামাল এবং পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক সমিতির নেতৃবৃন্দ বুধবার (১০ আগস্ট) ইউজিসি’র সাথে এক মতবিনিময় সভায় মিলিত হয়।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবৃন্দ এবং শিক্ষক নেতৃবৃন্দের সাথে আরও আলোচনা করে ইউজিসি নীতিমালাটি চূড়ান্ত করবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।

সভায় শিক্ষক নেতৃবৃন্দ বলেন যে, বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চশিক্ষার মান সমুন্নত রাখা এবং মেধা লালনের জন্য গ্রহণযোগ্য এবং সময়োপযোগী একটি অভিন্ন নিয়োগ ও পদোন্নতি নীতিমালা সময়ের দাবী। এতে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের মধ্যে বৈষম্য দূর হবে এবং শিক্ষার মানও উন্নত হবে।

Post MIddle

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে যোগ্য শিক্ষক নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়ন নির্ভর করে উচ্চশিক্ষার মানোন্নয়নের ওপর। বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষক নিয়োগের কোন সমন্বিত নীতিমালা না থাকায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান বিজ্ঞানে বৈষম্য পরিলক্ষিত হয়।

“জাতীয় বেতন স্কেল, ২০১৫” বাস্তবায়নের ক্ষেত্রে শিক্ষকদের বেতন কাঠামো নিয়ে জটিলতা নিরসনে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে ইউজিসি’র মাননীয় চেয়ারম্যান ও সদস্যবৃন্দের সাথে প্রধানমন্ত্রীর মূখ্য সচিবসহ প্রশাসনের কয়েকজন সিনিয়র সচিবদের আলোচনাকালে পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের বিষয়টি প্রাধান্য পায়।

উক্ত আলোচনা সভায় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ইউজিসিকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়নের নীতিমালা প্রণয়নের অনুরোধ করা হয়। এরই পরিপ্রেক্ষিতে পাবলিক বিশ^বিদ্যালয়সমূহের জন্য অভিন্ন নিয়োগ, পদোন্নতি ও পদোন্নয়ন নীতিমালা পরীক্ষা করে একটি যুগোপযোগী নীতিমালা প্রণয়নের লক্ষ্যে সুপারিশ প্রদানের জন্য কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লাকে আহবায়ক করে ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কমিটির প্রণীত খসড়া নীতিমালা নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতিনিধিদের সাথে আজ ইউজিসি অডিটরিয়ামে মতবিনিময় হয়।

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি এবং পাবলিক বিশ্ববিদ্যালয়েরয় ম্যানেজমেন্ট ডিভিশনের অতিরিক্ত পরিচালক ড. ফেরদৌস জামান অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।##

পছন্দের আরো পোস্ট