এশিয়ানে জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভা

বুধবার (১০ আগস্ট) এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর আয়েশা মিলনায়তনে সন্ত্রাস ও জঙ্গিবাদ শীর্ষক আলেচনা সভার আয়োজন করা হয়। এইউবি’র প্রতিষ্ঠাতা ও উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জিয়া রহমান এবং গেস্ট অব অনার ছিলেন দৈনিক প্রতিদিনের সংবাদ এর সম্পাদক জনাব আবু সাঈদ খান।

Post MIddle

প্রধান আলোচক তাঁর বক্তব্যে বলেন, এক সময় দারিদ্রতা এবং স্বল্প শিক্ষাকে জঙ্গিবাদের দিকে ধাবিত হবার কারণ হিসেবে দেখা হত। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে ধনাঢ্য পরিবারের বিশ্ববিদ্যালয় পড়–য়া ছাত্রকে জঙ্গি সংশ্লিষ্টতায় দেখা যাচ্ছে। প্রধান আলোচক এই পরিস্থিতির জন্য দেশের শিক্ষাব্যবস্থার সমন্বয়হীনতাকে দায়ী করেন।

তিনি বলেন, শুধুমাত্র বাণিজ্যিক বিবেচনায় গুরুত্বপূর্ণ বিষয়কেই কোন কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে। সামাজিক, সাংস্কৃতিক এবং আদর্শিক বিষয়সমূহকে তাঁরা গুরুত্বপূর্ণ মনে করেন না। ফলে শিক্ষার্থীদেরকে নৈতিকতার মানে উন্নীত করা যাচ্ছে না। প্রধান আলোচক এইউবি উপাচার্যকে ধন্যবাদ জানান বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে বাংলা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম ও ইতিহাসের মত গুরুত্বপূর্ণ বিষয় সমূহকে রাখার জন্য।

গেস্ট অব অনার জনাব আবু সাঈদ খান বলেন, বিশ্বমোড়ল রাষ্ট্রগুলো নিজেদের স্বার্থ রক্ষার জন্য ধর্মান্ধতাকে উস্কে দিয়ে থাকে। মৌলবাদের সসস্ত্র রূপকেই তিনি জঙ্গিবাদ উল্লেখ করে বলেন দেশকে আন্তর্জাতিক অবস্থান থেকে বিচ্ছিন্ন করার জন্য, দেশের উন্নয়ন ব্যহত করার জন্য একদল স্বার্থান্বেষি লোক এদেশে জঙ্গিবাদের আমদানি করছে। জঙ্গিবাদ প্রতিরোধে তিনি দেশের শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর প্রস্তাব দেন। তিনি বলেন, শিক্ষা হতে হবে যুগপোযোগী, উচ্চশিক্ষায় শুধুমাত্র মার্কেট ভ্যালু মাথায় না রেখে মানবিক শিক্ষার সমন্বয় ঘটাতে হবে । তিনি আরো বলেন, মানুষে মানুষে ঐক্য তৈরী করা গেলে এদেশে জঙ্গিবাদ প্রতিরোধ সহজ হবে।

সভাপতির বক্তব্যে মাননীয় উপাচার্য বলেন, ইসলাম ধর্মে জঙ্গিবাদের স্থান নেই। ধর্মের ভূল ব্যাখ্যা প্রদানকারীদের কারণে আজ দেশের তরুণ সমাজ বিপথগামী হচ্ছে। দেশের ইসলামি চিন্তাবিদদেরকে তিনি এ বিষয়ে চিন্তা করার জন্য আহ্বান জানান। তিনি বলেন, এইউবি নিয়মিত জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন করেছে, আলোচনা সভা করেছে। আমরা শিক্ষার্থীদেরকে নিয়ে কাউন্সেলিং করছি। সিনিয়র শিক্ষকদের সমন্বয়ে জঙ্গিবাদ প্রতিরোধ কমিটি করা হয়েছে। তারা নিয়মিত শিক্ষার্থীদেরকে পর্যবেক্ষণ করে যাচ্ছেন। আমরা শিক্ষার্থীদেরকে নৈতিক শিক্ষা দিয়ে থাকি। দায়িত্বশীল নাগরিক তৈরির জন্য আমাদের শিক্ষার্থীদেরকে নিয়মিত কো-কারিকুলাম কার্যাক্রমে অংশগ্রহণ করতে হয়। কাজেই এবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিপথে যাওয়ার সুযোগ নেই।

এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ট্রেজারার এড. আবুল কালাম আজাদ, রেজিস্ট্রার প্রফেসর ড. মুহাম্মদ সাইফুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক কে, এম, মনিরুল ইসলাম, ডিন মহোদয়গণ, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীবৃন্দ। অনুষ্ঠানে মাননীয় যুব ও ক্রীড়া উপমন্ত্রী জনাব আরিফ খান প্রেরিত ক্রীড়া সামগ্রী শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়।##

পছন্দের আরো পোস্ট