ডিআইইউ’র আইন বিভাগের আদালত পরিদর্শন

Students before Metropolitan Sessions Judge Courtঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) আইন বিভাগের উদ্যোগে গতকাল (৮ আগস্ট) সোমবার বিভাগের শেষ বর্ষের জ্যেষ্ঠ ছাত্রছাত্রীদের একটি দল ঢাকা জেলা ও দায়রা জজ আদালত,মহানগর দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, বিশেষ ট্রাইবুনাল, মুখ্য বিচারিক হাকিম আদালত ও মহানগর হাকিম আদালত পরিদর্শন করে। আইন বিভাগের সমন্বয়ক সহকারী অধ্যাপক রাইসুল ইসলাম সৌরভের নেতৃত্বে প্রায় ২০ সদস্যের ছাত্রছাত্রীদের একটি দল এসময় মামলা দায়ের,শুনানি, সাক্ষ্য গ্রহণ, মামলা-মোকদ্দমার বিবিধ পর্যায় ও কার্যধারাসহ বিভিন্ন বিচারিক প্রক্রিয়া আদালতে উপস্থিত হয়ে প্রত্যক্ষ করার সুযোগ পায়।

Post MIddle

ছাত্রছাত্রীরা এ সময় যুগ্ম মহানগর দায়রা জজ নিত্যানন্দ সরকার’র আদালত পরিদর্শনে গেলে তিনি  ছাত্রছাত্রীদের সামনে বিচারিক নানা বিষয় বর্ণনা করেন এবং ভালো আইনজীবী ও বিচারক বিনির্মাণে ব্যবহারিক শিক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরেন। এসময় তিনি ছাত্রদের মাঝে আদালত পরিদর্শনের গুরুত্ব তুলে ধরে ফৌজদারি মামলা দায়ের সম্পর্কে প্রাথমিক ধারণা দেন এবং ছাত্রদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ছাত্ররা এসময় বিচারিক কাজে ব্যবহৃত বিভিন্ন দলিলাদি পরিদর্শনেরও সুযোগ পায়।

Students in front of Chief Judicial Magistrates Courts

আদালত পরিদর্শনে যেয়ে ছাত্ররা হাতে কলমে শিক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পারে এবং তাদের অর্জিত জ্ঞানের সঙ্গে বাস্তব পরিস্থিতি মেলাতে সক্ষম হয়। আদালত পরিদর্শন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের ছাত্রদের জন্য একটি নিয়মিত আয়োজন এবং এ আয়োজনের লক্ষ্য ছাত্রদের শ্রেণি কক্ষের বাইরে ব্যবহারিক জ্ঞান অর্জনে উৎসাহিত করা।

Students during court visit

পছন্দের আরো পোস্ট