জবি শিক্ষার্থীদের প্রাণের দাবি আবাসিক হল

জবি/juজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২৮০০০ শিক্ষারর্থীদের প্রাণের দাবি এখন হল। বাংলাদেশের সবগুলো বিশ্ববিদ্যালয়ের হল থাকলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় তার ব্যতিক্রম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের সৃষ্টি হয় ও তাদের হল ও অন্যান্য সুযোগ সুবিধার ব্যবস্থা হয়েছে। বাংলাদেশ এ গ্রেড ভুক্ত বিশ্ববিদ্যালয় হয়া সত্তেও এখন এপর্যন্ত একাডেমীক ছাড়া অন্যকোন সুযোগ সুবিধা আমাদের নেই।

বিশ্ববিদ্যালয় মানে শুধু শ্রেণী কক্ষের শিক্ষা নয়। একজন শিক্ষার্থীকে বিশ্ব মানের করে তুলতে হলে তাকে কিছু সুযোগ সুবিধা দিতে হয়। বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও সকল সুযোগ সুবিধা পাওয়ার অধিকার রাখে।

এই ক্যাম্পাস ভাষা শহীদ রফিকের, সংবিধান প্রণেতা এম.আমিরুলের ক্যাম্পাস
৬২-র শিক্ষা আন্দোলনের বীজ এখানে বপন
করা হয়েছিলো।এই ক্যাম্পাসের শিক্ষার্থীরা ৬ দফা আন্দোলনে সফল হরতাল পালন করেছিলো।

মুজিব বাহিনীর গোয়েন্দা প্রধান কাজী আরেফ আহমেদ এই ক্যাম্পাসের ছিলেন।
আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুকে গ্রেফতার করায় প্রথম প্রতিবাদ এই ক্যাম্পাসে হয়েছিলো। ৬৯-এ ছাত্রদের ১১ দফায়, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ জন্মের পেছনেও এই ক্যাম্পাসের ভূমিকা ছিলো। এই বিশ্ববিদ্যালয় পুরোটাই মূলত ৭১-র  গণকবর।

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতেও জগন্নাথের অবদানের প্রমাণ পাওয়ায় যায়।

Post MIddle

বঙ্গবন্ধুর লিখেছেন,‘১৯৪৮ সালের ১১ই মার্চকে ‘বাংলা ভাষা দাবি’ দিবস ঘোষণা করা হলো।সামান্য কিছুসংখ্যক বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাড়া শতকরা ৯০ ভাগ ছাত্র এ আন্দোলনে যোগদান করল। জগন্নাথ কলেজ,মিডফোর্ড মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ বিশেষ করে সক্রিয় অংশগ্রহন করেছিল।

সাবেক কেন্দ্রীয় জেলখানা চেয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
চার নেতার নামে হল, বঙ্গবন্ধুর নামে জাদুঘর ও বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র করার দাবি তুলেছে শিক্ষার্থীরা। কেন জবি পাবেনা সরকারি এই জায়গাটি।সবসময় বলে  জায়গা নেই। এখন কেনও পাবো না? অনেক আগেই এ- গ্রেড ভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেয়েছে।

১১ বছর ধরে যাযাবর ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা । বাসা
ভাড়া দেয় না বাড়িওয়ালা। সবাইকে দাও, আমাদের দিতে তোর কেনও এত কৃপণতা প্রিয় দেশ। তুমিতো উত্তর দিতে পারবেনা, জাতির বিবেক ও যারা দিতে পারে তাদের কাছে উত্তর চাই।

লেখক:

মো: মূসাব্বির ফাহাদ
ভূগোল ও পরিবেশ বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

পছন্দের আরো পোস্ট