সিভাসু লাইব্রেরীতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার উদ্বোধন

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ উদ্বোধন করা করা হয়েছে। মঙ্গলবার বেলা ১২টায় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ফিতা কেটে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার উদ্বোধন করে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মাধ্যমে স্বাধীনতা বিরোধী কুচক্রীমহল বাংলাদেশের ইতিহাস থেকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল। কিন্তু এই হত্যাকান্ডের পরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস আরও বেশি শক্তিশালী হয়েছে। বর্তমান প্রজন্ম, বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রছাত্রীরা লাইব্রেরীতে স্থাপিত এ কর্ণারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে বিস্তারিত অধ্যয়ন করতে পারবেন। এ সম্পর্কে তাঁরা নিজেদের জ্ঞানকে আরও সমৃদ্ধ করার সুযোগ পাবেন। তিনি আরও বলেন, ভবিষ্যতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণারকে আরও সমৃদ্ধ করা হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. খন্দকার নুরুল ইসলাম, পিআরটিসির পরিচালক প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, বহিরাঙ্গন কার্যক্রম পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন, উচ্চশিক্ষা বিষয়ক পরিচালক প্রফেসর ড. কবিরুল ইসলাম খান, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, ভেটেরিনারি হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. রায়হান ফারুক, রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, লাইব্রেরীয়ান মো. হাবিবুর রহমান, কর্মকর্তা সমিতির সভাপতি মো. আবুল কালাম, উপ-পরিচালক (জনসংযোগ) খলিলুর রহমান, সহকারী প্রক্টর ডা. আনোয়ার পারভেজ প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীতে স্থাপিত এ কর্ণারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধ সম্পর্কিত দুর্লভ সংগ্রহ থাকবে। আগ্রহী পাঠক বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত মুদ্রিত ও ভার্সুয়াল তথ্য ভান্ডার ব্যবহার করতে পারবেন। ইতোমধ্যে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিভিন্ন প্রকাশনীর বই-পুস্তক সংগ্রহ করা হয়েছে। আরও বই সংগ্রহের লক্ষ্যে একটি কমিটি কাজ করছে।##

পছন্দের আরো পোস্ট