সাদার্নের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য এম আলী আশরাফ

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপ-উপাচার্য হিসেবে গতকাল রোববার (০৭.০৮.২০১৬ ইংরেজি) যোগদান করেছেন পুরকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী অধ্যাপক আলী আশরাফ । বোর্ড অব ট্রাস্টিজ’র সিদ্ধান্ত মোতাবেক তাঁকে এ দায়িত্বভার প্রদান করা হয়।

অধ্যাপক প্রকৌশলী এম আলী আশরাফ ১৯৭৬ সনে তৎকালীন চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজ হতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮৪ সনে যুক্তরাষ্ট্রের ক্যানসাস স্টেইট ইউনিভার্সিটি হতে নগর এবং অঞ্চল পরিকল্পনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। প্রফেশন্যাল ইঞ্জিনিয়ার হিসেবে (পিইঞ্জ) তিনি বাংলাদেশ প্রফেশন্যাল ইঞ্জিনিয়ারস রেজিস্ট্রেশন বোর্ড কতৃক নিবন্ধিত। পেশাগত এবং শিক্ষকতা কাজের অভিজ্ঞতায় অভিজ্ঞ অধ্যাপক প্রকৌশলী এম, আলী আশরাফ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পি এন্ড ডি এর বিশেষজ্ঞ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স চট্টগ্রাম চাপ্টারের বর্তমান সভাপতি। ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছিলেন। এর আগে অধ্যাপক প্রকৌশলী এম, আলী আশরাফ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং বিশ্ববিদ্যালয়ের কমিটি ফর এ্যাডভান্সড্ রিসার্স এর সদস্য ছিলেন।

দেশে এবং বিদেশে পেশাগত কাজ এবং শিক্ষকতায় রয়েছে প্রায় চল্লিশ বছরের অভিজ্ঞতা। দীর্ঘ কর্ম জীবনে তিনি বিশ্বস্বাস্থ্যসংস্থাসহ জাতিসংঘের অন্যান্য অঙ্গসংগঠনের সাথে পরামর্শক হিসেবেও কাজ করেছেন। অধ্যাপক আলী আশরাফ আমেরিকার যুক্তরাষ্ট্র, মধ্যপ্রাচ্য এবং অন্যান্য দেশেও কাজ করেছেন। প্রকৌশলী আলী আশরাফ বিশিষ্ঠ আইনজীবী মরহুম এডভোকেট নূরুল হুদার জৈষ্ঠ পুত্র।

অধ্যাপক এম, আলী আশরাফ বর্তমানে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ-এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বরত। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও দীর্ঘদিন ধরে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে কাজ করছেন। বিভিন্ন গবেষণামূলক কর্মকান্ডে তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর প্রচুর গবেষণামূলক প্রকাশনা দেশ-বিদেশে সমাদৃত। বিভিন্ন সামাজিক ও সংস্কৃতিক কর্মকান্ডেও তিনি ওতোপ্রোতভাবে জড়িত।

নতুন উপ-উপাচার্য(ভারপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার অধ্যাপক আলী আশরাফ বলেন,‘আমাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তা আমি সততা ও নিষ্ঠার সাথে পালন করব। সাদার্ন ইউনিভার্সিটিকে বিশ্বমানের শিক্ষা-প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে আন্তরিকভাবে কাজ করে যেতে চাই । এজন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, অধ্যাপক প্রকৌশলী এম, আলী আশরাফ এর মত একজন বিশেষজ্ঞ প্রকৌশলী এবং গুণী শিক্ষকের তত্ত্বাবধানে সাদার্ন বিশ্ববিদ্যালয় উত্তরোত্তর সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস। ##

পছন্দের আরো পোস্ট