ইবিতে জাতীয় শোকদিবসের নানা কর্মসূচি

IU Logoইসলামী বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাতবার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোকদিবস এবং ২১ আগস্ট গ্রেনেড হামলাদিবস ২০১৬ যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচি অনুযায়ী ১৫ আগস্ট সকাল সাড়ে ৯টায় প্রশাসন ভবনের সামনে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হবে।

প্রশাসন ভবনের সামনের চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করবেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান এবং কালো পতাকা উত্তোলন করবেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ। এসময় অনুরুপভাবে হলসমূহে পতাকা উত্তোলন করবেন স্ব-স্ব হল-এর প্রভোস্টগণ। পতাকা উত্তোলন শেষে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন এবং তাঁর আত্মার শান্তি কামনায় দু’আ ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

Post MIddle

এরপর সকাল ৯.৪৫ মিনিটে প্রশাসন ভবনের সামনের চত্বর হতে প্রো-ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে ডিনবৃন্দ, রেজিস্ট্রারসহ বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে এক শোকর‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবন চত্বরে এসে শেষ হবে।

শোক র‌্যালি শেষে জাতির পিতার বিদেহী আত্মার শান্তির উদ্দেশ্যে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কোরআন খতম ও দু’আ অনুষ্ঠিত হবে। এছাড়াও ছাত্র-শিক্ষক-সাংস্কৃতিক কেন্দ্রে “বঙ্গবন্ধুর জীবন ও কীর্তি” শীর্ষক এক আলোচনা সভা ও চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ২১ আগস্ট সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবনের সামনের চত্বর থেকে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমানের নেতৃত্বে ডিনবৃন্দ, রেজিস্ট্রারসহ বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে এক প্রতিবাদ র‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবন চত্বরে এসে শেষ হবে।

সেখানে এক সংক্ষিপ্ত আলোচনাসভা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে দু’আ ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

পছন্দের আরো পোস্ট