বৃষ্টি ভেজা জাবি ক্যাম্পাস

আকাশ থেকে টুপটাপ পানি পড়ছে…..কখন নামবে কোন ঠিক নেই, এমন হতে পারে ১০ মিনিট পরেই শেষ! এমনও হতে পারে ১০ দিন ধরে অবিরাম ঝরবে! বর্ষা কালের আকাশ প্রায়ই কালো মেঘে ঢাকা। আয়োজন বিহীন বৃষ্টি মানেই বর্ষাকাল।

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। আর বর্ষা কাল মানেই আগাম জানান না দিয়েই রিমঝিম বৃষ্টি শুরু হয়ে যাওয়া। নীলাভ আকাশে ঘন কালো মেঘ আর রিমঝিম বৃষ্টি যেন বর্ষার চিরচেনা রূপ। বর্ষাকালে আকাশের রূপ বার বার বদলায়। বর্ষা এলেই প্রকৃতি রুক্ষতা ভুলে হয়ে ওঠে সিগ্ধ-শ্যামল। সবাই একসঙ্গে গেয়ে উঠে এই মেঘলা দিনে একলা ঘরে থাকে নাতো মন…..।

বর্ষায় যেন নতুন রূপে সাজে দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। যাকে ক্যাম্পাসের শিক্ষার্থীরা ভালবেসে জানবিবি বলে ডাকে। গোটা ক্যাম্পাস যেন বর্ষার আবেদনে রূপ নেয় এক অপরূপ সিগ্ধতায়। অন্যান্য জায়গার বৃষ্টির চেয়ে জাবি ক্যাম্পাসের বৃষ্টি যেন একটু বেশিই সুন্দর। বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ, মুক্ত মঞ্চ, টারজান, ছাত্র-শিক্ষক কেন্দ্র, মুরাদ চত্বর, শহীদ মিনার , বটতলা সব যেন বর্ষার সৌন্দর্যে রঙিন হয়ে ওঠে। বৃষ্টি ভেজা ক্যাম্পাস আর সবুজ গালিচার ঘাস আরও সুন্দর করে তলে প্রকৃতিকে। বর্ষাকালে গাছগুলো যেন আরও বেশি সবুজ দেখায়। একটু বেশি বৃষ্টি হলেই মুক্ত মঞ্চ পানিতে টইটুম্বুর করে।

Post MIddle

সাপ্তাহিক ছুটির দিন হলেও ক্যাম্পাসে শিক্ষার্থীরা বর্ষা উপভোগ করেন প্রাণ ভরে। সব ভুলে যেন সবাই বর্ষায় মগ্ন। জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের তারিন ফাহিমার কাছে প্রশ্ন ছিল ক্যাম্পাসে বৃষ্টির দিনে কি করেন তিনি বললেন, খুব কম মানুষই আছে যারা ক্যাম্পাসে বৃষ্টিতে ভেজার লোভ সংবরণ করতে পারে। এই খানের বৃষ্টি আমার দেখা বাংলাদেশের সেরা বৃষ্টি। আর এই বৃষ্টির সময় প্রকৃতির মাঝে হারিয়ে যেতে ইচ্ছা করে।

চারুকলা বিভাগের রাজা বলেন, বৃষ্টির সময় ছবি আঁকতে বেশি ভাল লাগে। জাবির শেষ বর্ষের একজন শিক্ষার্থীর কাছে জানতে চাইলে তিনি বলেন, সব সময় যে বৃষ্টি ভালো লাগে এমন অবশ্য না। জরুরী কাজে বাসা থেকে বের হবো, এমন সময় বৃষ্টি আসলে ইচ্ছা করে গিয়ে মুড়ি খাই। কিন্তু কাজকর্মহীন সন্ধ্যা বেলায় বৃষ্টি বেশ ভালো লাগে অথবা রাতের বেলা।

বৃষ্টির দিনগুলো ক্যাম্পাসের সকলেরই প্রিয়। কেউ বৃষ্টিতে ভিজে আড্ডা গানে, কেউ বা সময় কাটায় প্রিয়জনের সঙ্গে আলাপচারিতায়, আবার কারো কাছে বৃষ্টির দিন গুলো মানেই প্রিয়জনের সঙ্গে রিকশা ভ্রমন কিংবা একই ছাতার নিচে আধভেজা হয়ে একান্ত সময় কাটানো।##

পছন্দের আরো পোস্ট