উচ্চশিক্ষায় কৌশলগত ব্যবস্থাপনা শীর্ষক চূড়ান্ত প্রতিবেদন

আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (এআইবিএস) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে “উচ্চশিক্ষায় কৌশলগত ব্যবস্থাপনা ও কার্যকর নেতৃত্ব” শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলনের চূড়ান্ত প্রতিবেদন ৭ আগস্ট ২০১৬ রবিবার আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে এই চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়। উল্লেখ্য, গত বছর আগস্ট মাসে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে “উচ্চশিক্ষায় কৌশলগত ব্যবস্থাপনা ও কার্যকর নেতৃত্ব” শীর্ষক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

Post MIddle

চূড়ান্ত প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ। এআইবিএস-এর প্রেসিডেন্ট অধ্যাপক ড. গোলাম এম মাতবর চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন করেন। এসময় বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রো-উপাচার্য, সিনিয়র শিক্ষক এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কর্মকর্তাগণ ছিলেন।

চূড়ান্ত প্রতিবেদনে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া, এসব প্রতিষ্ঠানে অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষকদের গবেষণা ও শিক্ষাদান পদ্ধতি শীর্ষক প্রশিক্ষণ প্রদান, গবেষণালব্ধ জ্ঞানের নিয়মিত প্রকাশনা, মানসম্মত শিক্ষক নিয়োগ, শিক্ষকদের বেতন ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা বৃদ্ধি, আন্তর্জাতিক স্কলারদের সঙ্গে শিক্ষকদের ফলপ্রসূ যোগাযোগ রক্ষা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে আরো শক্তিশালী করার প্রস্তাব করা হয়।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট