খুবির সমাজবিজ্ঞান ডিসিপ্লিনে সেলফ এসেসমেন্ট ওয়ার্কশপ

সোমবার (৮ আগষ্ট) সকাল ১০ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় একাডেমিক ভবনে সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের উদ্যোগে দিনব্যাপী সেলফ এসেসমেন্ট ওয়ার্কশপ অন এ্যাওয়ারনেস ডেভেলপমেন্ট এন্ড টিম বিল্ডিং শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। সমাজবিজ্ঞান স্কুলের ডিন ও ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বক্তব্য রাখেন।

প্রধান অতিথি এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন সেলফ এসেসমেন্ট মানে আমি কোথায় আছি, আমাকে কোথায় যেতে হবে, অর্থাৎ আমার দুর্বলতা খুঁজে বের করতে হবে। আমার সমস্যা চিহ্নিত করতে হবে। তাহলে সব সমস্যার সমাধান হবে। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, একজন শিক্ষকের উচিত চিন্তা করা তিনি সত্যিকারের মানুষ তৈরি করতে পারছেন কিনা। শিক্ষাদানের মূল উদ্দেশ্য হোক আদর্শ মানুষ গড়া। একজন শিক্ষক যদি অনৈতিক কাজ করে তাহলে জাতি তাঁর কাছ থেকে কিছু ভালো আশা করতে পারে না।

তিনি বলেন কোয়ালিটি বিশ্ববিদ্যালয় হয় কোয়ালিটি শিক্ষক থেকে এবং কোয়ালিটি শিক্ষক নির্ণয় হয় ছাত্র তৈরি থেকে। তিনি আরও বলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে বিসিএস পরীক্ষায় ভালো করতে পারে সেজন্য তাদের অনুশীলন বৃদ্ধিতে লাইব্রেরির চতুর্থ তলার একাংশে আগামীতে বিসিএস জোন সৃষ্টি করা হবে যেখানে সহায়ক সবধরণের পুস্তক ও তথ্যাদি থাকবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক সঞ্জয় কুমার চন্দ। টেকনিক্যাল সেশনে বিষয়ভিত্তিক বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ড. সেলিনা আহমেদ, মোসাম্মাৎ তাসলিমা খাতুন, ড. আব্দুল্লাহ আবু সাইদ খান, সহকারী অধ্যাপক তুহিন রায় ও তানভীর আহমেদ সোহেল।

এ সময় চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান, সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষকগণ এবং আইকিউএসির অতিরিক্ত পরিচালকদ্বয় প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান ও প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। ##

পছন্দের আরো পোস্ট