বিভিন্ন দাবিতে স্টামফোর্ডে মানববন্ধন

গত ৫ আগস্ট শুক্রবার গদ্যলেখক আনিসুল হকের ” বিশ্ববিদ্যালয় কুয়োর ব্যাঙ বানাবে না” প্রকাশিত কলাম এবং বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর দেয়া বক্তব্য ”বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাশিক্ষার মধ্যে পার্থক্য নাই” এর প্রতিবাদে শনিবার বিক্ষোভ ও মানববন্ধন করেছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এর শিক্ষার্থীরা।

Post MIddle

এ নিয়ে শিক্ষার্থীরা আগের দিন ”বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অপমান মানি না মানব না” নামে একটি ইভেন্টও খুলেছে ফেইসবুকে। তবে আনিসুল হকের লেখা কলামটি পড়ে স্টামফোর্ড ইউনিভার্সিটির   শিক্ষার্থী আরিফ চৌধুরী শুভ ”আনিসুল হককে ক্ষমা চাইতে হবে” নামে একটি ছবি সংবলিত লেখা ফেইসবুকে পোস্ট করেন। তার পর থেকে পোস্টটি ভাইরাল হতে থাকে ফেবুতে। বিশিষ্টজনদেরও পোস্টটিতে মন্তব্য করতে দেখা গেছে।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীদের  অনেকটা ক্ষুদ্ধ ও অভিমানী দেখা গেছে। বেলা ১ টার সময় শিক্ষার্থীরা প্ল্যাকার্ড ব্যানার নিয়ে বাস্কেটবল গ্রাউণ্ডের কাছে মানববন্ধন করেন। ক্লাশ ও পরীক্ষা থাকার কারণে অনেকে মানববব্ধ অংশ নিতে না পারলেও ফোনে ফেইসবুকে তাদের ক্ষোভ ও মনের কথা প্রতিবাদ আকারে লিখে পাঠাচ্ছেন আমাদের প্রতিনিধির কাছে।

মানববন্ধনে শিক্ষার্থীরা আনিসুল হকের লেখাকে বিরুপ এবং বিতর্কিত লেখা দাবি করে ক্ষমা চেয়ে সেটি তুলে নিতে আহ্বান জানান। শিক্ষার্থীরা দাবি করেন, এই লেখার মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে বিভাজিত করার পাশাপাশি বৈষম্য সৃষ্টি করে সরকার, শিক্ষার্থী এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে ত্রিমুখি সংঘর্ষ বাঁধিয়ে দিয়েছে আনিসুল হক।

মানববন্ধনে শিক্ষার্থীরা বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে দেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর  বক্তব্য ”বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসাশিক্ষার মধ্যে পার্থক্য নাই” এর তীব্র নিন্দা জানান। তারা তাঁকেও তার বক্তব্য প্রত্যাখ্যান করার অনুরোধ জানান। নইলে বৃহৎ আন্দোলন গড়ে তোলা হবে আনিসুল হক ও অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে।

আরএইচ

পছন্দের আরো পোস্ট