ঢাবিতে চলচ্চিত্র কর্মশালার সমাপনী

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে অনুষ্ঠিত ৬ষ্ঠ ‘চলচ্চিত্র কর্মশালা ২০১৬’ এর সমাপনী অনুষ্ঠান আয়োজিত হল শনিবার। বিগত ২১ জুলাই থেকে ০৫ আগস্ট পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

শনিবার বিকাল ৫ ঘটিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়। উক্ত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের মাননীয় সঞ্চালক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুইঁয়া এবং ‘চলচ্চিত্র কর্মশালা ২০১৬’ এর রেডিও পার্টনার কালার্স ১০১.৬ এফএম এর জ্যেষ্ঠ বিক্রয় এবং বিপণন ব্যবস্থাপক তাসনুভা আহমেদ।

সমাপনী অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের মুখপত্র ‘ফ্ল্যাশব্যাক’ এর এই বছরের সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। সেই সাথে এ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ কর্তৃক আয়োজিত অষ্টম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় চলচ্চিত্র উৎসবের তিন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ তরুণ চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্রের জগতে হাতেখড়ি করিয়ে দেওয়ার অংশ হিসেবে এজাতীয় চলচ্চিত্র কর্মশালার আয়োজন করে থাকে। এবারের আসরটি এই ঘরানার ৬ষ্ঠ আসর। এবারের আসরে মোট ৬৪ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। ২১ জুলাই থেকে ০৫ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত এই চলচ্চিত্র কর্মশালায় নির্দেশক হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও পরিচালক গিয়াসউদ্দীন সেলিম, লেখক ও চলচ্চিত্র পরিচালক জাহিদুর রহমান অঞ্জন, শিল্প নির্দেশক উত্তম গুহ, শিল্প ও চলচ্চিত্র সমালোচক অধ্যাপক মইনুদ্দীন খালেদ, সিনেমাটোগ্রাফার সাচি চৌধুরী, সামির আহমেদ এবং রিপন নাথ।

Post MIddle

এই কর্মশালার আয়োজনের মধ্যে ছিল চিত্রনাট্য রচনা, এডিটিং, ক্যামেরা ও আর্ট ডিরেকশন, ব্যাকগ্রাউন্ড স্কোর ও সাউন্ড ডিজাইনিং সহ চলচ্চিত্র সংক্রান্ত নানা বিষয়। কর্মশালায় রেডিও পার্টনার হিসেবে ছিল কালার্স ১০১.৬ এফএম। কর্মশালা শেষে ২ জন অংশগ্রহণকারী পেয়েছেন কালার্স এফএমে ১৫ দিনের ইন্টার্নশিপের সুযোগ। এছাড়াও সেরা নারী প্রতিযোগী হিসেবে আরো একজন অংশগ্রহণকারী পান ইন্টার্নশিপের সুযোগ। কর্মশালা শেষে ফিল্ড ওয়ার্কের আয়োজন করা হয় যার পরিচালনায় ছিলেন নেহাল কোরায়শী, সোহেল মুহম্মদ রানা প্রমুখ।

চলচ্চিত্র বিষয়ক এই কর্মশালায় অংশগ্রহণের সুযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে ১,৫০০ টাকা। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য তা ছিল ২,৫০০ টাকা।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ বিগত প্রায় ছয় দশক ধরে চলচ্চিত্র সংসদ আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ডাকসু অনুমোদিত এই সংগঠনটি ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সদস্য। দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সংগঠনটির প্রধান সঞ্চালকের দায়িত্ব পালন করের আসছেন।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট