এশিয়ানে বাংলা বিভাগের শিক্ষা সমাপণী অনু্ষ্ঠিত

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর বাংলা বিভাগ তাদের মাস্টার্স ৫৪তম ব্যাচের শিক্ষার্থীদেরকে নিয়ে ৫ আগস্ট শিক্ষা সমাপণী অনুষ্ঠানের আয়োজন করে। এইউবি’র প্রতিষ্ঠাতা ও উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি মুকুল রায়, কবি মুহিউদ্দিন আকবর, এইউবি’র পরীক্ষা নিয়ন্ত্রক কে, এম মনিরুল ইসলাম এবং কলা অনুষদের ডিন ড. মোঃ মুহসিন উদ্দিন।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে বাংলা বিভাগকে সৃজনশীল বিভাগ উল্লেখ করে বলেন, এই বিভাগের শিক্ষার্থীরা সৃজনশীলতার সাথে যুক্ত থাকে। সৃজনশীলতার সাথে থাকতে হবে মানবতা ও মূল্যবোধের সমন্বয়। শুধু অন্তমিলের কবিতা বা রসে ভরা সাহিত্যই যথেষ্ট নয়। তিনি শিক্ষার্থীদেরকে কর্মক্ষেত্রে এইউবি’র মডেল হিসেবে উপস্থাপন করতে আহ্বান জানান।

কবি মুকুল রায় বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে বাংলার মত গুরুত্বপূর্ণ একটি বিষয় সংযোজন করার জন্য এইউবি উপাচার্য সাধুবাদ জানান। তিনি বলেন, বাংলা শুধু সাহিত্য চর্চার পাঠ্য নয়, বাংলা বিষয় আবহমান বাংলার ঐতিহ্য, কৃষ্টি ধারণ করতে শেখায়। অর্থনৈতিক দৃষ্টিকোন থেকে বাংলাকে মূল্যায়ণ করা না হলেও মনুষ্যত্ব শিক্ষায় বাংলার যে অবদান তা অতূলনীয়।

কবি মুহিউদ্দিন আকবর বলেন, এইউবি’র বাংলা বিভাগ থেকে যারা পাশ করে বের হচ্ছে তারা জাতীয় সাংস্কৃতিক কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি এই বিভাগের সমৃদ্ধি কামনা করেন।

বিভাগীয় প্রধান ড. রিটা আশরাফের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিভাগীয় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।##

পছন্দের আরো পোস্ট