জঙ্গি সচেতনতায় গ্রিনে বিতর্ক প্রতিযোগিতা

গ্রিন ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের উদ্যোগে ২দিন ব্যাপী জঙ্গিবাদ বিরোধী সচেতামূলক বিতর্ক প্রতিযোগিতা গত ৪ আগস্ট শুরু হয়ে শুক্রবার  (৫ আগস্ট) শেষ হয়। এ বছরের বিতর্ক প্রতিযোগিতার স্লোগান ছিল “সামাজিক মূল্যবোধ প্রতিষ্ঠা করি, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদকে না বলি”।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন “দৈনিক জনকন্ঠ” এর নির্বাহী সম্পাদক জনাব স্বদেশ রায় এবং সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের সভাপতি অধ্যাপক জিয়া রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রিন ইউনিভার্সিটির ট্রেজারার জনাব মোঃ শহীদ উল্লাহ ও রেজিস্ট্রার লে. জেনা. মো. মইনুল ইসলাম (এলপিআর)। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ডিবেটিং ক্লাবের মডারেটর জনাব ইকবাল হাসান।

মোট ১৮টি বিশ্ববিদ্যালয় ও ১২টি কলেজকে নিয়ে বাংলাদেশে প্রথমবারের মত জঙ্গিবাদ বিরোধী এই সচেতনতামূলক বিতর্ক সাধারণ শিক্ষার্থী, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে আন্দোলন হিসেবে এবং প্রতিবাদী ভাষা হিসেবে ফুটে ওঠবে বলে আয়োজকদের বিশ্বাস। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানী ফকির। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ডিবেটিং ক্লাবের সভাপতি হাসিবুর রহমান সাব্বির ও সাধারন সম্পাদক ইমরান রাব্বানী সাওজাত।

কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন- “কিছু বিচ্ছিন্নতাবাদী জঙ্গি বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেনা। বাংলাদেশ সবসময়ই অসাম্প্রদায়িক ও প্রগতিশীল মানুষের। বাংলাদেশ সবসময়ই তরুণ ও যুবকদের মাধ্যমে সুরক্ষিত ছিল। সেই তরুণরা যুক্তিবাদী সমাজ গড়ে তুলছে”। জঙ্গিবাদীসহ যে কোন সমস্যা সমাধানের জন্য বা সচেতনতা তৈরী করতে শিক্ষার্থীদের সামাজিক সচেতনা ও মূল্যবোধের বিকাশের উপর গুরুত্ব দিতে হবে। সেই মূল্যবোধের ক্ষেত্রে হাজার বছরের বাঙ্গালি সংস্কৃতির প্রয়োজনীয় পাঠ ও চর্চার উপর গুরুত্ব দিতে হবে।

বক্তরা বলেন, বাঙ্গালি মূল্যবোধ হৃদয়ে ধারণ, তা মেনে চলা, চর্চা করা ও ছড়িয়ে দেয়াই হোক বর্তমান তরুণদের মূলমন্ত্র। বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন ও ঢাকা বিশ্ববিদ্যালয় রানারআপ হবার গৌরব অর্জন করেন। কলেজ পর্যায়ে বীরশ্রেষ্ট মুন্সি আবদুর রউফ কলেজ চ্যাম্পিয়ন ও ঢাকা কলেজ রানারআপ হবার গৌরব অর্জন করে।##

পছন্দের আরো পোস্ট