বিমান বাহিনীতে বিমানসেনা নিয়োগ

টেকনিক্যাল ট্রেড, শিক্ষা প্রশিক্ষক, সাইফার অ্যাসিস্ট্যান্ট, মিউজিক, নন টেকনিক্যাল, প্রভোস্ট এবং জিসি ট্রেডে বিমানসেনা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমান বাহিনী। আগ্রহী প্রার্থীদের নির্ধারিত তারিখে সরাসরি নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে হবে।

যোগ্যতা
টেকনিক্যাল ট্রেডে আবেদন করতে হলে বিজ্ঞান বিভাগে জিপিএ ৩.৫ পেয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। নন টেকনিক্যাল, প্রভোস্ট এবং জিসি ট্রেডে আবেদনের জন্য এসএসসিতে জিপিএ ৩.৫, মিউজিক ট্রেডের জন্য জিপিএ ২.৫ পেতে হবে। সাইফার অ্যাসিস্ট্যান্ট পদে কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয় শ্রেণির ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি, শিক্ষা প্রশিক্ষক পদে দ্বিতীয় শ্রেণির বিএ বা বিএসসি ডিগ্রি থাকলে আবেদন করা যাবে।

৩০ মার্চ ২০১৭ তারিখে সব ট্রেডের প্রার্থীদের বয়সসীমা ১৬ থেকে ২১ বছর, মিউজিক ট্রেডে ২৬ বছর, শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট ট্রেডে সবোর্চ্চ বয়সসীমা ২৮ বছর।

প্রভোস্ট এবং জিসি ট্রেডের প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি, অন্য সব ট্রেডে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি, চোখ ৬/৬ এবং ওজন বয়স ও উচ্চতার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

শুধুমাত্র বাংলাদেশি পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। শিক্ষা প্রশিক্ষক ও সাইফার অ্যাসিস্ট্যান্ট ট্রেডে বিবাহিত ও অবিবাহিত প্রার্থীরা এবং অন্য সব ট্রেডে শুধু অবিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

নির্বাচনী পরীক্ষা
নির্বাচনী পরীক্ষার দিন সব ট্রেডের প্রার্থীদের লিখিত পরীক্ষা, মৌখিক ও ডাক্তারি পরীক্ষায় অংশ নিতে হবে। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের লিখিত পরীক্ষায় আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থবিজ্ঞানের প্রশ্ন আসবে। অন্য ট্রেডের পরীক্ষায় শুধু আইকিউ, ইংরেজি অংশ থেকে প্রশ্ন করা হবে। নির্বাচনী পরীক্ষা শুরু হবে সকাল ৮টায়।

প্রত্যেক জেলার নির্বাচনী পরীক্ষার তারিখ, কেন্দ্র এবং অন্যান্য বিস্তারিত তথ্য দেখুন বিজ্ঞপ্তিতে-

পছন্দের আরো পোস্ট