বাকৃবিতে কোর্স অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে মানববন্ধন

BAU Vet Students Pic2পশুপালন অনুষদের শিক্ষা কার্যক্রমে ভেটেরিনারি অনুষদের চিকিৎসার বিভিন্ন কোর্সের অনিয়মতান্ত্রিক অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা।

বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র সমিতির উদ্যোগে বৃহস্পতিবার (৪ আগস্ট) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের সামনে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল মিটিং চলাকালীন সময়ে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রাণিসম্পদ খাতে দুইটি ভিন্ন ডিগ্রী থাকায় বিশৃঙ্খলা ও সমন্বয়হীনতা দেখা দিয়েছে। এই সমন্বয়হীনতার কারণে কৃষি ও মৎস্য সেক্টরে অর্গানোগ্রাম বাস্তবায়ন হলেও প্রাণিসম্পদ অধিদপ্তরের অর্গানোগ্রাম এখনো বাস্তবায়ন হয়নি। দুটি প্রতিদ্বন্দী ডিগ্রীর কারনে অর্গানোগ্রামসহ প্রাণিসম্পদের উন্নয়নকারী সকল কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র সমিতির সহ-সভাপতি ইনাম আহ্মেদ বলেন, নন-ভেটেরিনারিয়ানদের শিক্ষা কার্যক্রমে চিকিৎসা কোর্স সহ ভেটেরিনারির শিক্ষার অন্যান্য কোর্সসমূহে অন্তভূক্ত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে একটি মহল। তাই আমরা এসকল কোর্সের অনিয়মতান্ত্রিক অন্তর্ভূক্তির তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছি এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের অর্গানোগ্রাম দ্রুত বাস্তবায়নের দাবী জানাচ্ছি।

BAU Vet Students Pic3

উল্লেখ্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ দেশের আটটি বিশ্ববিদ্যালয় ও একটি সরকারি ভেটেরিনারি কলেজের থেকে ভেটেরিনারি অনুষদের অধীনে ডিভিএম ডিগ্রী প্রদান করা হয়। অপরদিকে দেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয়ে পশুপালন অনুষদের অধীনে বি.এস.সি.এ.এইচ ডিগ্রী প্রদান করা হয়।

পছন্দের আরো পোস্ট