পর্যবেক্ষক বসছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে

ugcসাম্প্রতিক সময়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ‘জঙ্গিবাদ’ প্রবণতার প্রেক্ষাপটে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধন করে ট্রাস্টি বোর্ডে সরকারি একজন পর্যবেক্ষক রাখার বিষয়টি অন্তর্ভুক্ত করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পাশাপাশি সারা দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক ও শিক্ষার্থীদের জঙ্গিবাদে সম্পৃক্ততার অভিযোগ তদারকি করতে তিন সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। একই সঙ্গে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘সন্ত্রাসী’ বা ‘জঙ্গি’ তৎপরতা কিংবা দেশের সার্বভৌমত্বের কোনো বিঘ্ন বা ক্ষতি হয় এমন কোনো কাজে লিপ্ত হলে বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ধারা ৬(১০) এবং ধারা ৪৮ ও ৪৯ এর বিধি মোতাবেক তাদের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হবে। ইউজিসি মিলনায়তনে রোববার এক সংবাদ সম্মেলনে সংস্থার চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এ তথ্য জানান।

 

সংবাদ সম্মেলনে অধ্যাপক আবদুল মান্নান বলেন, বাংলাদেশ ব্যাংক যেমন একজন করে অবজারভার নিয়োগ দিতে পারে; আমরাও বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ সংশোধন করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে একজন করে পর্যবেক্ষক দেয়ার চেষ্টা করব। পর্যবেক্ষক নিয়োগ দেয়া দরকার, এখন সময় এসেছে। দেশে বর্তমানে ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সরকারি অনুমোদন রয়েছে। এর মধ্যে ৮০টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 

ইউজিসির চেয়ারম্যান বলেন, জঙ্গিবাদের সমস্যা বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কোনো কোনো সরকারি বিশ্ববিদ্যালয়ে আরও বেশি। এটিকে জাতীয় সমস্যা হিসেবে দেখতে হবে। এক প্রশ্নের জবাবে আবদুল মান্নান জানান, সারা দেশে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৬৪টি শাখা ক্যাম্পাস (আউটার) ছিল। এর মধ্যে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়েরই ২৯টি শাখা ক্যাম্পাস ছিল। এগুলো আদালতের স্থগিতাদেশ নিয়ে চলছিল। আদালতের নির্দেশ অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে। সেই সঙ্গে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসও বন্ধ ঘোষণা করা হয়েছে।

 

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের সমালোচনা করে ইউজিসির চেয়ারম্যান বলেন, নর্থসাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষক-ছাত্রের জঙ্গি সম্পৃক্ততার অভিযোগের জবাব দায়সারাভাবে জমা দিয়েছে। তবে নর্থসাউথের বিরুদ্ধে জঙ্গিবাদের অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘অবশ্যই নেব’। শুধু নর্থসাউথ নয়, যে কোনো নর্থ হোক আর সাউথ হোক, বেসরকারি হোক আর সরকারি হোক- জঙ্গিবাদ ইজ জঙ্গিবাদ, জঙ্গিবাদ যেখানে থাকুক সরকার এবং দেশের জনগণের জন্য ক্ষতিকর। আমরা চাই না বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদের চর্চা হোক।

 

Post MIddle

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জঙ্গি কার্যক্রমের অভিযোগ তদারকির জন্য যে কমিটি করা হয়েছে তার নেতৃত্বে থাকছেন কমিশনের সদস্য মোঃ আকতার হোসেন। কমিশনের উপপরিচালক জেসমিন পারভিন ও উপসচিব শাহেদ সিরাজ সদস্য হিসেবে ওই কমিটিতে থাকছেন। এ কমিটি যে কোনো সময় যে কোনো বিশ্ববিদ্যালয় পরিদর্শনে গিয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করতে পারবে।

 

এসব বিশ্ববিদ্যালয়ে পড়–য়া উচ্চবিত্ত পরিবারের ছেলেরাও সাম্প্রতিক সময়ে বাড়ি থেকে পালিয়ে জঙ্গিবাদে ঝুঁকছে বলে তথ্য আসায় উদ্বেগ তৈরি হয়েছে সরকার ও অভিভাবক মহলে। ২০১৩ সালে গণজাগরণ মঞ্চের কর্মী ও ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যাকা- থেকে সাম্প্রতিক গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলায় জড়িত এবং কল্যাণপুরে জঙ্গি আস্তানায় নিহতদের মধ্যে বেশ কয়েকজন ঢাকার নর্থসাউথসহ নামিদামি বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। এই তরুণরা বাড়ি থেকে পালিয়ে জঙ্গিবাদে জড়াচ্ছেন বলে তথ্য আসার পর সরকার নিখোঁজদের তথ্য সংগ্রহের পাশাপাশি অভিভাবকদেরও সচেতন করার উদ্যোগ নিয়েছে।

 

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, জঙ্গিবাদবিরোধী সচেতনতার অংশ হিসেবে আজ সারা দেশের সব বিশ্ববিদ্যালয়, কলেজ ও আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন মাদরাসার শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা মানববন্ধন করবেন। বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাস বা পার্শ্ববর্তী স্থানে এক ঘণ্টার এই কর্মসূচি পালিত হবে। স্কুল-কলেজের শিক্ষার্থী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যরাও তাতে যোগ দিতে পারবেন। দেশের ৪৫ লাখ মানুষ এই কর্মসূচিতে অংশ নেবে বলে আশা প্রকাশ করেন অধ্যাপক মান্নান। সংবাদ সম্মেলনে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, ড. আখতার হোসেন, ড. দিল আফরোজা বেগম, ড. এম শাহ নওয়াজ আলি এবং ইউজিসি সচিব ড. খালেদ উপস্থিত ছিলেন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট