ডিআইইউ’তে জঙ্গিবিরোধী আলোচনা ও মানববন্ধন

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র বনানী, সাঁতারকুলস্থ স্থায়ী ক্যাম্পাস এবং গ্রিন রোড ক্যাম্পাসে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনায় সোমবার (১ আগস্ট) একযোগে গুলশানের হলি আর্টিজোনের নৃশংস হত্যাকাণ্ডের এক মাস পূর্তি উপলক্ষ্যে জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকার শীর্ষক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

গ্রিন রোড ক্যাম্পাসে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান সরকারের নেতৃত্বে, বনানী ক্যাম্পাসে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক মো. আবদুল কুদ্দুসের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য ও রেজিস্ট্রার এবং সাঁতারকুল ক্যাম্পাসে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শওকত আরা হোসেনের নেতৃত্বে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. এস কিউ পাটোয়ারী, অতিরিক্ত রেজিস্ট্রারসহ সকল ছাত্র-ছাত্রী, বিভিন্ন বিভাগের সমস্ত শিক্ষক এবং বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে স্ব স্ব ক্যাম্পাসের সামনে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

মানববন্ধনের পর দুপুর ১২টা থেকে ডিআইইউ’র গ্রিন রোডস্থ ড. এম আই পাটোয়ারী মিলনায়তনে অনুষ্ঠিত জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকার শীর্ষক আলোচনা সভা পরিচালনা করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক ও সমন্বয়ক রাইসুল ইসলাম সৌরভ; সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ডঃ মোঃ মাহবুবুর রহমান সরকার এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ডিআইইউ’র গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক অধ্যাপক ডঃ সানা উল্লাহ্‌।

 

Post MIddle

সভায় সিএসই, ইইটিই, ব্যবসায় শিক্ষান ও আইন বিভাগের ছাত্র-ছাত্রীরা জঙ্গিবাদ বিরোধী বক্তব্য তুলে ধরে। ইইটিই বিভাগের প্রধান মো. আব্দুল বাছেদ, ব্যবসায় শিক্ষা বিভাগের সমন্বয়কারী সদরুল ওলা চৌধুরী এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রোক্টর মো. আবু তারেক জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকারে বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত ব্যবস্থাসমূহ ছাত্র-ছাত্রীদের অবগত করেন এবং জঙ্গিবাদ নির্মূলে ছাত্রদের উৎসাহিত করে বক্তব্য প্রদান করেন।

 

এসময় জানানো হয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ইতোমধ্যে জঙ্গিবাদ বিরোধী একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে এবং প্রত্যেক বিভাগের প্রতিটি ব্যাচে একজন শিক্ষক এবং পাঁচজন করে ছাত্রের সমন্বয়ে পৃথক সাব কমিটি গঠন করা হয়েছে। আলোচনায় ছাত্রদের নিয়মিত পাঠের পাশাপাশি সামাজিক-সাংস্কৃতিক বিভিন্ন অনুষ্ঠানে অধিক অংশগ্রণের আহ্বান জানানো হয়। রাইসুল ইসলাম সৌরভ জানান ডিআইইউ পরপর দুই বার জাতীয় পর্যায়ে আয়োজিত বিএসবি-ক্যাম্ব্রিয়ান এবং এটিএন বাংলার বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতায় অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। তাছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরণের সামাজিক-সাংস্কৃতিক ক্লাবের সঙ্গে ছাত্ররা জড়িত থেকে পড়ালেখার পাশাপাশি আর্ত-মানবতার সেবায় জড়িত রয়েছে।

 

বক্তারা তাদের বক্তব্যে জঙ্গিদের থেকে সতর্ক থাকতে এবং জঙ্গিবাদ নির্মূলে অভিবাবকসহ সকলের সাহায্য কামনা করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিভিন্ন জাতীয় দিবস উদপাযনসহ নানামুখী সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে সম্পৃক্ত হতে ছাত্রদের উদ্বুদ্ধ করা হয়। ছাত্ররা অনুষ্ঠানে জঙ্গি নির্মূলে ভূমিকা রেখে দেশের বন্যাপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর ঘোষণা দেয়। ##

পছন্দের আরো পোস্ট