তৃতীয় জাতীয় আলোকচিত্র উৎসব শুরু

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত ‘তৃতীয় জাতীয় আলোকচিত্র’ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শুক্রবার (২৯ জুলাই) সকালে শিল্পকলা একাডেমির মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

 

অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও ডিইউপিএস-এর উপদেষ্টা অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক লিয়াকত আলী লাকি।

 

Post MIddle

উৎসব উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি সারাদেশের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে ব্যপক প্রচারণা চালায়। ২০০০ এর বেশি আলোকচিত্রির প্রায় ১০০০০ ছবি জমা পড়ে। ২৩শে জুলাই বিচারকগণের বিচার প্রক্রিয়ার মাধ্যমে বাছাইকৃত ছবিগুলো প্রদর্শনিতে স্থান পেয়েছে। প্রতিযোগিতামূলক এই আলোকচিত্র প্রদর্শনী উৎসবে ৫টি গ্রুপে সর্বমোট ১৫৩ টি ছবি প্রদর্শিত হচ্ছে এবং ১২ জন আলোকচিত্রিকে পুরস্কৃত করা হবে। গ্রুপগুলো হলঃ ১- স্কুল ও কলেজ ২- বিশ্ববিদ্যালয় ৩- পেশাগত ৪- ডিইউপিএস এর সদস্যদের ৫- ফটো স্টোরি।

 

এছাড়াও নবীন আলকচিত্রীদের অনুপ্রাণিত করার উদ্দেশ্যে এবং বাংলাদেশের আলোকচিত্র শিল্পের ইতিহাস ও বৈচিত্র তুলে ধরতে বাংলাদেশের কিংবদন্তী ১০ জন আলকচিত্রীদের আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে EMINENTS WAY নামে। প্রদর্শনীর পাশাপাশি ডিইউপিএস ৩টি ভিন্ন আলোকচিত্র কর্মশালার আয়োজনা করেছে। একটি স্কুল এবং কলেজ বিভাগের জন্য এবং আরেকটি বিশ্ববিদ্যালয় বিভাগের জন্য। সর্বশেষ কর্মশালাটি একটি যৌথ কর্মশালা হবে যেখানে সবাই অংশগ্রহন করতে পারবে । কর্মশালাগুলো ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট অনুষ্ঠিত হবে।

 

আলোকচিত্র প্রদর্শনী বাংলাদেশ শিল্পকলা একাডেমির ২ ও ৬ নং জাতীয় চিত্রশালা গ্যালারিতে চলবে ২৯শে জুলাই থেকে ২ আগস্ট ২০১৬ পর্যন্ত। সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমিতে ২ আগস্ট ২০১৬ বিকাল ৬টায়। সকালে উৎসব উপলক্ষে এক শোভাযাত্রা অপরাজেয় বাংলা থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এ উপলক্ষে প্রকাশিত হয়েছে একটি স্মারক গ্রন্থ। এই আয়োজনে সহযোগিতা করেছে AnonTex Group Bangladesh Limited।##

পছন্দের আরো পোস্ট