সাবিনা ইয়াসমিনকে ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক প্রদান

Photo-Anwar Mojumder (3)দেশের বরেণ্য সংগীত শিল্পী সাবিনা ইয়াসমিনকে “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার” প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড”এর উদ্যোগে এই পুরস্কার প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আজ (২৮ জুলাই ২০১৬) বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তাঁর হাতে এই স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ বৃহস্পতিবার এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. বেগম আকতার কামাল বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. মহসিনা আক্তার খানম (লীনা তাপসী)। এ সময় প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের দুই ছেলে শাফিন আহমেদ ও হামীন আহমেদসহ দাতা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নন্দিত কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনকে অভিনন্দন জানিয়ে বলেন, একজন কিংবদন্তী শিল্পীর নামে প্রবর্তিত স্বর্ণপদক ও পুরস্কার আরেকজন কিংবদন্তী শিল্পীকে প্রদান করা হলো। উপাচার্য সংগীতের ভাষাকে অত্যন্ত শক্তিশালী ও সর্বজনীন ভাষা হিসাবে বর্ণনা করে বলেন, ১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত উদ্দীপনামূলক সংগীত জাতিকে ঐক্যবদ্ধ করেছিল। সে সময় নিউইয়র্কে আয়োজিত জর্জ হ্যারিসনের কনসার্ট আমাদের মুক্তিযুদ্ধে বিশেষ ভূমিকা রেখেছিল। উপাচার্য চীনা দার্শনিক কনফুসিয়াসের একটি উক্তি উদ্ধৃত করে বলেন, একটি দেশের সংগীতের মান দেখে সেদেশের সার্বিক শাসন ব্যবস্থা ও জাতির নৈতিক চরিত্রের মান বোঝা যায়। শিল্পী ফিরোজা বেগম এদেশের সংগীত মানের উৎকর্ষ সাধন করেছেন এবং শিল্পী সাবিনা ইয়াসমিন এই শিল্পকে এগিয়ে নিয়ে যাচ্ছেন বলে তিনি উল্লেখ করেন।

 

Post MIddle

শিল্পী সাবিনা ইয়াসমিন তাঁর অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, “জননন্দিত শিল্পী ফিরোজা বেগমের নামে প্রবর্তিত স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার প্রাপ্তি আমার জীবনের অত্যন্ত স্মরণীয় ঘটনা”। এই দিনটিকে তিনি অত্যন্ত আনন্দ ও গর্বের দিন হিসাবে বর্ণনা করেন। ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ডের প্রথম পুরস্কারটি তাঁকে প্রদান করায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও জুরি বোর্ডকে ধন্যবাদ জানান।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৫ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় পার্থ প্রতীম মিত্রকে অনুষ্ঠানে “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার” প্রদান করা হয়। এছাড়া, সংগীত বিভাগের ৩য় বর্ষের দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র মো: নজরুল ইসলাম মাসুদ খানকে বিশেষ বৃত্তি দেওয়া হয়।

 

উল্লেখ্য, শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।

Photo-Anwar Mojumder (2)

 

পছন্দের আরো পোস্ট