বাকৃবিতে আমন ধান রোপনের উদ্বোধন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বুধবার (২৭ জুলাই ২০১৬ )আমন ধান রোপনের উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। খামার ব্যবস্থাপনা শাখার আয়োজনে সকাল সাড়ে ১১টায় আমন ধান রোপনের শুভ উদ্বোধন করেন বাকৃবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.মো. আলী আকবর।

 

খামার ব্যবস্থাপনা শাখার প্রথান খামার তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুহাম্মদ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড.মো. আলী আকবর, বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা, অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, কৃষি অনুষদের ডীন অধ্যাপক মো. আব্দুল কুদ্দুস উপস্থিত ছিলেন। এছাড়াও এতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ছাইফুল ইসলাম, ভারপ্রাপ্ত প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ আল মামুন, ট্রেজারার রাকিব উদ্দিনসহ সিনিয়র শিক্ষক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

একটি জমিতে ভাইস-চ্যান্সেলর, ছাত্রবিষয়ক উপদেষ্টা, কৃষি অনুষদের ডীন, খামার ব্যবস্থাপনা শাখার তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) ও ভারপ্রাপ্ত প্রক্টর আমন ধান রোপন করে কর্মসূচীর শুভ উদ্বোধণ করেন। পরে উপাচার্য ফিতা কেটে ট্যাফে কোম্পানী থেকে ক্রয়কৃত একটি নতুন ট্রাক্টর এরও উদ্বোধন করেন।

 

Post MIddle

উল্লেখ্য, খামার ব্যবস্থাপনা শাখার বর্তমানে মোট জমি রয়েছে ২১৫ একর। এ বছর খামার শাখার তত্ত্বাবধানে ১৮০ একর জমিতে আমন ধান রোপন করা হবে। সরকারের বিএডিসি ময়মনসিংহ অঞ্চলের উৎপাদিত আমন ধানের মোট উৎপাদিত বীজের ৪০% এবং বোরো ধানের ১৫%, গমের বীজের মোট ১০০% এ খামার থেকে উৎপাদন হচ্ছে।

 

এ শাখা ২০১৪-১৫ অর্থ বছরে আমন ধান, গম ও বেরো ধান মিলেয়ে সর্বমোট ৫৫৭ মেট্রিক টন শস্য উৎপাদন করে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন আয় হিসেবে ৩৩ লক্ষ টাকা জমা দিয়েছে । সর্বশেষ ২০১৫-১৬ অর্থ বছরে খামার শাখা ১ কোটি ৩৪লক্ষ ৫০ হাজার টাকা বিশ্ববিদ্যালয় কোষাগারে জমা দিয়েছে। এটিই ছিল বিগত বছর সমূহের মধ্যে সর্বোচ্চ।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট