ঢাবিতে চলছে চলচ্চিত্র প্রদর্শনী

ঢাকা বিদ্যালয় চলচ্চিত্র সংসদ ও রেনোঁয়া ফিল্ম ক্লাবের যৌথ উদ্যোগে আজ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘World Film Manifestation Programme’। ঢাকার অলিঁয়াস ফঁসেজের মিলনায়তনে ২৫ ও ২৬ জুলাই এই দুই দিনব্যাপী আয়োজন অনুষ্ঠিত হবে।

 

এটি এই ঘরানার ১১৩তম আসর। এবারের আয়োজনে থাকছে বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা লুই বুনুয়েল নির্মিত তিনটি ফরাসী চলচ্চিত্র। এগুলি হলঃ ‘Belle De Jour (1967)’, ‘Le charme discret de la bourgeoisie (1972)’ এবং ‘L’âge d’or (1930)’। আগ্রহী যে কেও সম্পূর্ণ বিনামূল্যে এই আয়োজনে অংশ নিতে পারবেন।

 

সোমবার, দুইটি সেশনে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। দিনের প্রথম সেশন শুরু হবে বিকাল ৪টায়। প্রদর্শনীর তালিকায় থাকছে ‘Belle De Jour’। এরপরে ৬টার সময় দ্বিতীয় সেশন শুরু হবে। প্রদর্শিত হবে ‘Le charme discret de la bourgeoisie’।

 

Post MIddle

২৬ তারিখ, মঙ্গলবার অনুষ্ঠিত হবে ‘World Film Manifestation Programme’ এর দ্বিতীয় দিনের প্রদর্শনী। এদিন ৪টার সেশনে প্রদর্শিত হবে ‘L’âge d’or’। দ্বিতীয় দিনের প্রদর্শনীর শেষে একটি আলোচনা সভার আয়োজন করা হবে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হাসনাইন মাহমুদের ভাষ্যমতে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের এই ধরণের আয়োজনের মূল লক্ষ্য হল বিশ্বের বিভিন্ন ধ্রুপদি চলচ্চিত্রগুলিকে সাধারণ মানুষের কাছে পৌছে দেওয়া। নানান দেশের এইসব বিখ্যাত চলচ্চিত্র দেশে মানসম্পন্ন দর্শক তৈরিতেও বিশেষ ভূমিকা পালন করবে‘। ভবিষ্যতেও এই ধরণের কার্জক্রম অব্যাহত থাকবে বলে তিনি জানান।

 

উল্লেখ্য, ‘সুস্থ চলচ্চিত্র, সুস্থ দর্শক’ এই স্লোগানকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ বিগত ছয় দশক ধরে দেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ডাকসু অনুমোদিত এই সংগঠনটি ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর গর্বিত সদস্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড আ আ ম স আরেফিন সিদ্দিক দীর্ঘদিন ধরে স্বেচ্ছাসেবী এই সংগঠনের প্রধান সঞ্চালকের ভূমিকা পালন করে আসছেন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট