জাবিতে জঙ্গিবাদ দমনে মুক্ত আলোচনা

সম্প্রতি দেশে সংগঠিত জঙ্গি হামলা ও সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে সচেতনা সৃষ্টি ও জঙ্গি মুক্ত শিক্ষার পরিবেশ সৃষ্টি লক্ষ্যে মুক্ত আলোচনা সভার আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। রোববার (২৪জুলাই) বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয় সিনেট হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিকের সঞ্চালনায় সভার সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

 

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলাদেশে বিভিন্ন সময়ে হত্যাকান্ড, জ্বালাও, পোড়াও মত অহরহ ঘটনা ঘটছে এর সাথে আমরা পরিচিত। মানুষ হত্যার মত এমন বর্বরোচিত ঘটনা আমরা আর দেখতে চাইনা। আমরা সুষ্ঠু স্বাভাবিক জীবন যাপন করতে চাই।

 

Post MIddle

এ সময় তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসন পক্ষ থেকে জঙ্গিবাদ দমনে কিছু পদক্ষেপ নেওয়া কথা ঘোষণা করেন। এর মধ্যে রয়েছে, কোন শিক্ষার্থী দশদিনের বেশি ক্লাসে অনুপস্থিত থাকলে তার সম্পর্কে খোঁজ খবর নিতে হবে, কাউকে সন্দেহজনক মনে হলে তার সম্পর্কে খোঁজ খবর নেওয়া প্রয়োজনে গোয়েন্দা সংস্থার কাছে সহায়তা চাওয়া, দোকানগুলো রাত দশটার মধ্যে বন্ধ করা এবং একই সময়ে শিক্ষার্থীদের হলে অবস্থান করতে হবে, বিশ্ববিদ্যালয়ের ফটক পথগুলো বন্ধ করা হবে, বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সিসি ক্যামেরার ব্যবস্থা করা হবে, যারা পড়াশোনা শেষ করে অবৈধভাবে হলে অবস্থান করছে তাদের নামের লিস্ট তৈরি করা, নিয়মিত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের খোঁজ রাখা এবং তাদের গতিবিধির প্রতি নজর রাখা।

 

সভায় জঙ্গি হামলায় নিহতদের সম্মানে ১মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। জঙ্গিবাদ দমনে কি করণীয় এ বিষয়ে সভায় শিক্ষক-শিক্ষর্থীরা তাদের বিভিন্ন মতামত তুলে ধরেন।
এ সময় বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রাধ্যক্ষ, বিশ্ববিদ্যালয় প্রক্টর, বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা, বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতকর্মীরা উপস্থিত ছিলেন।
এর আগে জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নিতে সোমবার ( ১৮ জুলাই) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ২০ জুলাই (বুধবার) বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মানববন্ধনের আয়োজন করা হয়।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট