সাদার্নে জঙ্গি প্রতিরোধ কমিটির জরুরি সভা

সাদার্ন ইউনিভাসিটিতে জঙ্গি প্রতিরোধ কমিটি ও প্রক্টরিয়াল বডির জরুরি সভা শুক্রবার (২২ জুলাই) ইউনিভার্সিটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি ঘটে যাওয়া নৃশংস জঙ্গি হামলা ঘটনায় দেশব্যাপী উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় ও প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে এ সভার আয়োজন করা হয়।

 

সাদার্ন ইউনিভার্সিটির জঙ্গি প্রতিরোধ কমিটির আহবায়ক প্রো-ভিসি প্রফেসর ড. শরীফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন কমিটির সচিব প্রফেসর মহিউদ্দিন চৌধুরী, সদস্য প্রফেসর মহিউদ্দিন খালেদ, ড. বিজয় সংকর বড়ুয়া, ড. শাখাওয়াত উল্লাহ চৌধুরী, প্রক্টর কাজী নাজমুল হুদা এবং সহকারী রেজিস্ট্রার ড. সফিউল্লাহ মীর।

 

সভায় প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন, শিক্ষার্থীসহ ইউনিভার্সিটিতে কর্মরত সকলের জন্য ক্যাম্পাস প্রবেশে পরিচয়পত্র বাধ্যতামূলক, জঙ্গি প্রতিরোধে তিন মাসের মাস্টার প্ল্যান তৈরি , আগামী ০১.০৮.২০১৬ ইং তারিখে ইউনিভার্সিটির উদ্যোগে জঙ্গিবাদ বিরোধী মানববদ্ধন, অনুপস্থিত থাকা শিক্ষার্থীদের পরিবারের সাথে যোগাযোগ ও সাক্ষাত, প্রতিটি বিভাগে কমিটি গঠন করে বেশি বেশি জঙ্গিবাদ বিরোধী সচেতনতা সভার আয়োজন, ক্যাম্পাসে সব ধরনের রাজনীতি নিষিদ্ধকরণ, প্রতি সেমিস্টারে তারুণ্য উৎসব পালন, নৈতিক শিক্ষায় উদ্বুদ্ধ করতে কাউন্সিলিংয়ের ব্যবস্থা, শ্রেণিভিত্তিক দল গঠন, শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও দেশ বিরোধী কার্যক্রম থেকে দূরে রাখতে নিয়মিত কর্মশালার আয়োজন, শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি সাংস্কৃতিক ও খেলাধুলায় উদ্বুদ্ধকরণে অধিক গুরুত্বারোপ, শিক্ষকদের শ্রেণিমুখি পাঠদান ও শিক্ষার্থীতের প্রতি বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উপর গুরুত্বারোপ এবং ভর্তিকৃত শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সঠিক ঠিকানা, ছবি ও মোবাইল নাম্বার সংগ্রহ ও যাচাইকরণসহ নানাবিধ প্রস্তাব গৃহিত হয়।

 

Post MIddle

এর আগে প্রক্টরিয়াল কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। প্রক্টর কাজী নাজমুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রক্টরিয়ার বডির সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর জমির উদ্দিন, সুরাইয়া মমতাজ, কামরুল আহসান, আলী একরামুল হক, মুনিরুজ্জামান চৌধুরী, আবুল হাছান, মো. আলা উদ্দিন চৌধুরী, আরমান হোসেন ও এন এম ইশতিয়াক চৌধুরী।

 

সভায় জঙ্গিবাদ ও দেশ বিরোধী কার্যক্রম প্রতিরোধে শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন, প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের মাধ্যমে প্রতিটা বিভাগে শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা, নবীনবরণ ও বিদায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের সাথে পড়াশুনায় মনোনিবেশ ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতা বিষয়ক পরামর্শমূলক আলোচনা, প্রতি মাসে ইউনিভার্সিটির সার্বিক কার্যক্রম সম্পর্কে রেজিস্ট্রারকে অবহিত করা এবং উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে পরামর্শ প্রদানসহ নানাবিধ সিদ্ধান্ত গৃহিত হয়।

 

গৃহিত প্রস্তাবসমূহ বাস্তবায়নে সকলকে আন্তরিকভাবে কাজ করার অনুরোধ জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা।##

পছন্দের আরো পোস্ট