গণবিতে জঙ্গিবাদ ও সচেতনতামূলক মতবিনিময় সভা

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের আয়োজনে বেলা ১২টায় একাডেমিক ভবনের ৪র্থ তলায় “জঙ্গিবাদ ও সচেতনতা” বিষয়ক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন প্রফেসর রাশেদা আক্তার (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ), ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোসাঃ তাহমিনা সুলতানা (গণ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগ), বিভাগীয় সকল শিক্ষক সহ প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী।

 

গত ১ জুলাই রাতে গুলশানের কূটনীতিক এলাকায় হলি আর্টিজান বেকারিতে অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা চালিয়ে ২০ জনকে হত্যা করে, যাদের ১৭ জনই বিদেশি। এছাড়া জঙ্গিদের ঠেকাতে গিয়ে তাদের ছোড়া বোমার স্প্লিন্টারে মারা যান দুই পুলিশ কর্মকর্তা। জঙ্গিদের বেশির ভাগই ছিল তরুণ এবং উচ্চ শিক্ষিত।

 

এ ঘটনার পর বিভিন্ন প্রাইভেট ও সরকারী বিশ্ববিদ্যালয় গুলোতে জঙ্গি দমনে সরকার থেকে নেয়া হচ্ছে বিভিন্ন ধরনের পদক্ষেপ। জঙ্গিবাদ দমন ও সকলের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্যও হচ্ছে অনেক আলোচনা।

 

Post MIddle

আলোচনা সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর রাশেদা আক্তার বলেন, “সকল তরুণ সমাজের উদ্দেশ্যেই বলছি আগে নিজের ভেতরে পরিবর্তন আনতে হবে। জানতে হবে নিজেকে। জঙ্গিবাদ নয়, প্রকৃত মানুষের মত মানুষ হয়ে সমাজের কল্যানে এগিয়ে যেতে হবে। নিজে সচেতন হতে হবে, অন্যকেও সচেতন হতে হবে”।

 

গণ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোসাঃ তাহমিনা সুলতানা বলেন, আমাদের শিক্ষকদের উচিৎ শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধি। শিক্ষকদের থেকেও একজন অবিভাবক ও পরিবার তার সন্টানের প্রতি বিশেষ ভূমিকা রাখে। তার সন্তান কি করছে, কাদের সাথে মেলামেশা করছে, কোথায় যাচ্ছে এ বিষয় গুলোর খোজ খবর নেয়া।

 

গণ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী জহিরুল ইসলাম বলেন, পরিবার আমাদের ছোট বেলা থেকেই আদর ভালবাসা দিয়ে বড় করেছে তাই তাদের প্রতিও আমাদের কর্তব্য এবং দায়িত্ব রয়েছে । ইসলাম মানুষ হত্যাকে কখনও প্রশ্রয় দেয় নি, তাই নিজ ধর্ম সম্পর্কে না জেনে মানুষ হত্যা করলে বেহেশত তো দুরে থাক জাহান্নামেও এদের যায়গা হবে না । তাই নিজ ধর্ম সম্পর্কে ভালভাবে জ্ঞাণ অর্জন করা উচিত।
তাছাড়াও শিক্ষার্থীরা তাদের বক্তব্যে সাংস্কৃতিক চর্চা, লেখাপড়া, খেলাধুলায় নিজেদের ব্যস্ত রাখতে আহ্বান করেন সকল শিক্ষার্থীদের ।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট