জঙ্গিবাদ বিরোধী সচেতনায় ইবিতে নানা উদ্যোগ

জঙ্গিবাদী তৎপরতা রুখে দিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সচেতনতামুলক নানা উদ্যোগ নেয়া হয়েছে। র‌্যালী, মানববন্ধন, আলোচনা সভা, সেমিনার ও জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণায় নেমেছে কর্তৃপক্ষ। সম্প্রতি গুলশানের হলি আর্টিজান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা নিজ নিজ অবস্থান থেকে জঙ্গিবাদ বিরোধী সচেতনতামুলক কাজ করছেন।

 

খোঁজ নিয়ে জানা গেছে, আবাসিক হলে শিক্ষার্থীদের অবস্থানের উপর কড়াকড়ি জারী করা হয়েছে। অনাবাসিক ছাত্রদেরকেও হলে থাকতে দেয়া হচ্ছে না। পরিচয়পত্র ছাড়া আবাসিক হলগুলোতে কাউকে অবস্থান ও প্রবেশ করতে দেয়া হচ্ছেনা। এছাড়া আবাসিক হলগুলোতে শিক্ষার্থীদের সার্বিক খোঁজ খবর রাখতে কর্মকর্তা-কর্মচারীদের কর্মতৎপরতা বাড়ানো হয়েছে।

 

Post MIddle

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. ইকবাল হোছাইন বলেন-‘হলের আবাসিক শিক্ষার্থীদেরকে জঙ্গিবাদের ব্যাপারে সচেতন করার লক্ষ্যে কর্মসূচী হাতে নেয়া হয়েছে। বৃহস্পতিবার তিনটি হলে সচেতনতামুলক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া সচেতনামুলক ফেস্টুন, ব্যানার ও মাইকিংয়ের মাধ্যমে প্রচারণার কাজ চলছে।’ তিনি আরো বলেন-‘ধর্মেও নামে কোন জঙ্গিবাদ হতে পারে না। ইসলামে জঙ্গিবাদের কোন স্থান নেই। শান্তির ধর্ম ইসলাম। পর ধর্মকে সম্মান করার জন্য ইসলাম শিখিয়েছে। জঙ্গিবাদের বিরুদ্ধে জাতি ঐক্যবদ্ধ ছিল এবং থাকবে।’

 

এদিকে জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনা বৃদ্ধির লক্ষ্যে বেলা সাড়ে তিনটায় সাদ্দাম হোসেন হলে এক আলোচনা সভার আয়োজন করে হল কর্তৃপক্ষ। হলের প্রভোস্ট প্রফেসর ড. আশরাফুল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. আনোয়ার হোসেন, শহীদ জিয়া হলের প্রভোস্ট প্রফেসর ড. আব্দুস শাহিদ মিয়া, বেগম ফজিলাতুন্নেসা মুজিব হলের প্রভোস্ট প্রফেসর ড. অশোক কুমার চক্রবর্তী, আবাসিক শিক্ষক নাসির উদ্দিন, সাংবাদিক সমিতির সভাপতি মোস্তফা জুবাইর আলম, সাধারণ সম্পাদক শাহজাহান নবীন, প্রেসক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রাজ, সহ-সভাপতি শরিফুল ইসলাম জুয়েল প্রমূখ।

 

এছাড়া বিকাল সাড়ে পাঁচটায় লালন শাহ হল ও সন্ধ্যা সাড়ে সাতটায় শেখ হাসিনা হলে জঙ্গিবাদ বিরোধী সচেতনতামুলক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আগামী শনিবার সচেতনা বৃদ্ধির লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ জিয়াউর রহমান হল, বেগম ফজিলাতুন্নেসা মুজিব হল ও বেগম খালেদা জিয়া হলে সেমিনার অনুষ্ঠিত হবে।##

পছন্দের আরো পোস্ট