আসছে বিজ্ঞানভিত্তিক টিভি-শো ‘সায়েন্স রকস্’

দর্শকনন্দিত শিক্ষামূলক অনুষ্ঠান স্পেলিং বি আর বাংলাদেশ ফার্স্ট এর পর চ্যাম্পস্২১ নিয়ে আসছে বিজ্ঞানভিত্তিক টিভিশো ডোজ সৌজন্যে সায়েন্স রকস্। চ্যাম্পস্২১ ও চ্যানেল আই-এর যৌথ প্রয়াসে সায়েন্স রকস্ অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করছে ডোজ ইন্টারনেট। এ উদ্যোগ সম্পর্কে জানানোর জন্য সম্প্রতি এক সাংবাদিক সম্মেলন আয়োজিত হয়। সাংবাদিকদের কাছে অনুষ্ঠানটির বিস্তারিত তুলে ধরেন আয়োজন ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান। এ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চ্যাম্পস্ ২১ এর প্রধান বিপনন কর্মকর্তা ফাইয়াদ আহমেদুল হাই, এসএসডি-টেক লিমিটেড- এর প্রধান বিপনন কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম এবং ডোজ ইন্টারনেট এর প্রধান জ্যোতি আগরওয়াল।

 

সাপ্তাহিক ছুটির দিনে পরিবারের সবাই মিলে উপভোগ করার মত একটি শিক্ষণীয় অনুষ্ঠান ডোজ সৌজন্যে সায়েন্স রকস্- আসছে আগামী ২২শে জুলাই থেকে প্রতি শুক্রবার সকাল ১১টা ৫ মিনিটে চ্যানেল আই এর পর্দায়। প্রতি মূহুর্তে, প্রতিটি কাজে বিজ্ঞানের সংশ্লিষ্ঠতা দৈনন্দিন জীবনে এক অবিস্মরণীয় গতির সঞ্চার করছে আজ। তবুও শিশুদের পাঠ্যপুস্তকের ভাঁজে কোথায় জানি ভীতির মোড়কে আটকে আছে এই বিজ্ঞান।

 

শিশুমনে বাড়ির কাজ, পরীক্ষা, রেজাল্টের চাপে পড়ে নিত্য হারিয়ে যাচ্ছে বিজ্ঞানের আনন্দটুকু। তাই বইয়ের পৃষ্ঠা থেকে বেরিয়ে বিজ্ঞানের আনন্দটুকু সব শিশুর মাঝেই স্বতঃস্ফুর্তভাবে ছড়িয়ে দেবার প্রত্যয়ে পরিবেশিত হতে যাচ্ছে ডোজ সৌজন্যে সায়েন্স রকস্। তবে, স্কুলগামী শিক্ষার্থীদের জন্য তৈরী করা হলেও সকল বয়সী দর্শকদের কাছেই উপভোগ্য ও শিক্ষণীয় হবে এ অনুষ্ঠান।

 

Post MIddle

ডোজ ইন্টারনেট বিশ্বাস করে আগামী দিনের নতুন রূপকল্প তৈরীতে শিশুদের গঠনমূলক বৃদ্ধি অপরিহার্য। আর শিশুতোদের জন্য ইন্টারনেটের সঠিক ও উপযোগী ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে তাদের জ্ঞানের চর্চাকে সহজ ও পরিপূর্ণ করে তোলা সম্ভব। এ কারণেই ডোজ সৌজন্যে সায়েন্স রকস্ এর মতো প্রয়অসের সাথে সাগ্রহে যুক্ত হয়েছে ডোজ ইন্টারনেট।

 

দৈনন্দিন জীবনে বিজ্ঞানভিত্তিক বিভিন্ন এক্সপেরিমেন্ট প্রদর্শন ও সহজভাবে তার ব্যাখ্যা করা হবে এ অনুষ্ঠানে। হাসান আবিদুর রেজা জুয়েলের পরিচালনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন আফনান শাহ কুরেশী ও সানজিদা চৌধুরি স্বর্ণা। আফনানের কাছে বিজ্ঞান একটি মজার ও সহজ বিষয় আর স্বর্ণার কাছে ঠিক তার উল্টোটা। অনুষ্ঠানে আফনান তাই বিজ্ঞানের জটিল ও খটমটে বিষয়গুলোকে সহজ করে ও খেলার ছলে ব্যাখ্যা করে বুঝিয়ে দেবে স্বর্ণা ও দর্শকদেরকে।

 

বাড়ির দর্শকদের জন্য অ্যান্ড্রয়েড অ্যাপ-এ থাকছে প্রতিদিনকার ডেইলি ডোজ ও কুইজ। বিজয়ীদেও জন্য থাকছে আকর্ষণীয় পুরষ্কার। তাছাড়া www.champs21.com/sciencerocks থেকে যে কোন সময় জানা যাবে বিস্তারিত।সেই সাথে যেকোন মোবাইল থেকে ২৫৮০ নাম্বারে ডায়াল করে শুনে নিতে পারবেন প্রতি সপ্তাহে দেখানো এক্সপেরিমেনেন্টের ব্যাখ্যা। এছাড়াও ২৫৮০ নাম্বারে ডায়াল করে জেনে নেয়া যাবে নিত্যদিনের ঘটনাগুলোর বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা ও মজার বিজ্ঞান তথ্য ডেইলি ডোজ।

 

শুধু নিরবিচ্ছিন্ন ইন্টারনেটে সেবাদানের মধ্যেই সীমাবদ্ধ না থেকে শুরু হোক নতুন রূপকল্প- এ বিশ্বাস নিয়ে শিশুদের মেধা ও মননের বিকাশের লক্ষ্যে ইন্টারনেটের ক্ষতিকর দিকগুলি থেকে শিশুদের রক্ষা ও ইন্টারনেটের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার কাজ করে চলেছে ডোজ ইন্টারনেট।##

পছন্দের আরো পোস্ট