ঢাবিতে শুরু হচ্ছে চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

6th Film Making Workshopঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ষ্ঠ ‘চলচ্চিত্র নির্মাণ কর্মশালা ২০১৬’। চলতি মাসের ২১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত এই কর্মশালা অনুষ্ঠিত হবে।এই কর্মশালার আয়োজনের মধ্যে থাকছে চিত্রনাট্য রচনা, এডিটিং, ক্যামেরা ও আর্ট ডিরেকশন, ব্যাকগ্রাউন্ড স্কোর ও সাউন্ড ডিজাইনিং সহ চলচ্চিত্র নির্মাণ সংক্রান্ত নানা বিষয়।

 

অংশগ্রহণকারীদের প্রত্যেককে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হবে।এই চলচ্চিত্র নির্মাণ কর্মশালায় নির্দেশনা দেবার জন্য উপস্থিত থাকছেন দেশের বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও পরিচালক গিয়াসউদ্দীন সেলিম, লেখক ও চলচ্চিত্র পরিচালক জাহিদুর রহমান অঞ্জন, নেহাল কুয়ারেশী, উত্তম গুহ, সামির আহমেদ, রিপন নাথ, মইনুদ্দীন খালেদ সহ চলচ্চিত্র অঙ্গনের সাথে জড়িত আরো অনেকে।

 

চলচ্চিত্র বিষয়ক এই কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয় সহ যেকোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে ১,৫০০ টাকা। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য তা ২,৫০০ টাকা। আগ্রহীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ কক্ষে এসে অথবা অনলাইনে ফেসবুক ইভেন্টের মাধ্যমে কর্মশালায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। আগামী ২০ জুলাই রাত ৮টা পর্যন্ত রেজিস্ট্রেশনের সুযোগ পাচ্ছেন আগ্রহীরা।

Post MIddle

 

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের পাঠচক্র বিষয়ক সম্পাদক জয়দ্বীপ দত্ত জানান, ‘চলচ্চিত্র নির্মাণ করার স্বপ্ন অনেকেরই থাকে। কিন্তু ঠিক ভাবে নির্দেশনা না পাওয়ায় অঙ্কুরেই অনেকে প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতা থেমে যেতে বাধ্য হচ্ছেন। তাই ভবিষ্যত তরুণ নির্মাতাদেরকে চলচ্চিত্রের প্রাথমিক বিষয়গুলি সম্বন্ধে হাতেখড়ি করিয়ে দেওয়ার জন্যই এই কর্মশালার আয়োজন করা হয়েছে।‘

 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ বিগত প্রায় ছয় দশক ধরে চলচ্চিত্র সংসদ আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ডাকসু অনুমোদিত এই সংগঠনটি ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সদস্য। দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড আ আ ম স আরেফিন সিদ্দিক সংগঠনটির প্রধান সঞ্চালকের দায়িত্ব পালন করের আসছেন।

 

 

পছন্দের আরো পোস্ট