নোবিপ্রবিতে সামুদ্রিক সম্পদ গবেষণা ইনস্টিটিউট হচ্ছে

Noakhali Logoবাংলাদেশের অফুরন্ত সম্ভাবনার সমুদ্র সম্পদকে কাজে লাগানো, সামুদ্রিক সম্পদ গবেষণার মাধ্যমে জাতীয় উন্নয়নে অবদান রাখা এবং আন্তর্জাতিক মানের গবেষণা ইনস্টিটিউট তৈরির উদ্দেশ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) সমুদ্র ও সামুদ্রিক সম্পদ ব্যবস্থাপনা গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করার উদ্যোগ নেওয়া হয়েছে।উক্ত ইনস্টিটিউট প্রতিষ্ঠার লক্ষ্যে এই সংক্রান্ত যাবতীয় কাজ হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এই ইনস্টিটিউটকে কেন্দ্র করে সুবিশাল ম্যানগ্রোভ বন ও সাফারি পার্ক গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যেখানে একটি পরিবেশবান্ধব ও উন্নতমানের ‘ট্যুরিস্ট জোন’ ও ‘ব্লু-ইকোনমিক’ জোন গড়ে তোলারও পরিকল্পনার কথা জানা গেছে।

 

Post MIddle

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান জানান, বিশ্ববিদ্যালয়ের অদূরেই ৮৭৫ একর জায়গায় এ ইনস্টিটিউট গড়ে তোলা হবে। এটি হবে বিশ্বের প্রথম কোনো একক ইনস্টিটিউট যেখানে সমুদ্রবিজ্ঞান, সামুদ্রিক সম্পদ, ডেল্টা গঠন, ম্যানগ্রোভ ফরেস্ট, এনভায়রনমেন্টাল ইকোলজি এবং মহাকাশ সংক্রান্ত গবেষণা হবে।

 

তিনি আরো জানান, বাংলাদেশের সমুদ্র সম্পদ হচ্ছে অফুরন্ত সম্ভাবনার ক্ষেত্র। এই সম্পদ কাজে লাগাতে হলে ব্যাপক গবেষণা প্রয়োজন। গবেষণার মাধ্যমে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখার জন্যই এই আন্তর্জাতিক ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।জানা গেছে, বঙ্গবন্ধুর নামে ইনস্টিটিউটটির নামকরণ করা হতে পারে , ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক সমুদ্র ও সামুদ্রিক সম্পদ ব্যবস্থাপনা গবেষণা ইনস্টিটিউট’।

 

 

পছন্দের আরো পোস্ট